শনিবার-২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ৩:৫৯

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ কলা খাবেন যে কারণে আজ টেলিভিশন সাংবাদিকতার রূপকার মিশুক মুনীরের জন্মদিন স্কুলে এসে করোনায় আক্রান্ত হওয়ার প্রমাণ পাওয়া যায়নি: শিক্ষা উপমন্ত্রী বাংলাদেশ ‘উন্নয়নের বিস্ময়’ ফুটবলে ক্যারিশমা দেখিয়ে অষ্টমবারের মতো গিনেস বুকে বাংলাদেশের ফয়সাল ম্যাচ জয়ের পর ২৪ লাখ রুপি জরিমানা কলকাতার পাঁচবিবিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু

পার্বতীপুরে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

প্রকাশ: সোমবার, ৯ আগস্ট, ২০২১ , ২:৪৭ অপরাহ্ণ , বিভাগ :


সোহেল সানী : দিনাজপুরের পার্বতীপুরে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। এ দিবস উপলক্ষে আজ সোমবার সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে পার্বতীপুর ইয়ংস্টার কাব চত্তরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আন্তজার্তিক আদিবাসী দিবস উপলক্ষ্যে বেলা ১২টায় অনুষ্ঠিত এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন আদিবাসী সমাজ উন্নয়ন সমিতির চেয়ারম্যান বিমল মুরমু।
সোমবার দুপুরে পার্বতীপুর উপজেলা নির্বাহী অফিসার নাশিদ কায়সার রিয়ার বরাবর একটি স্মারক লিপি প্রদান করা হয়। ’আদিবাসী’ হিসেবে আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি প্রদান, সমতলের আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় গঠন, সমতল আদিবাসীদের জন্য স্বাধীন ভূমি কমিশন গঠন, খাস জমিতে বসবাসরত আদিবাসীদের দখলি শর্তে চিরস্থায়ী বন্দোবস্ত প্রদান, আদিবাসীদের ওপর সকল প্রকার অন্যায়, নির্যাতন, ভুমি থেকে উচ্ছেদ, হত্যা ধর্ষণ বন্ধ করা, সকল শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির বিশেষ সুযোগ, ১ম ও ২য় শ্রেনীসহ সকল সরকারি চাকুরীর ক্ষেত্রে কোটা কার্যকর করতে হবেসহ করোনা মহামারির এই সংকট কালে আদিবাসীদের জন্য পৃথক সহায়তা প্রদানের দাবিতে এই স্মারক লিপি দেয়া হয়।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন, পার্বতীপুর উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক আমজাদ হোসেন, পার্বতীপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইমাম জাফর, আদিবাসী সমাজ উন্নয়ন সমিতির সাধারন সম্পাদক এফ্রাইম টুডু, চন্দ্রপুর বড়ঘাট কেন্দ্রীয় মহাশ্বশ্বানের সভাপতি ডাক্তার রাম চন্দ্র রায় ও লেখক সাদেক আলী শেখ সাধু প্রমুখ।
আদিবাসী সমাজ উন্নয়ন সমিতির চেয়ারম্যান বিমল মুরমু বলেন, ‘কাউকে পেছনে ফেলে নয়’ আদিবাসী জনগনের জন্য নতুন একটি সামাজিক চুক্তি প্রয়োজন। ধর্মীয় সংখ্যালঘু, ক্ষুদ্র জাতিসত্তা, আদিবাসী ও চা বাগানে কর্মরত শ্রমজীবি জনগোষ্ঠির সন্ত্রাস, বৈষম্যমূলক আচরন, মানবাধিকার লংঘনের চির অবসান, তাদের জীবন সম্পদ, সম্ভ্রম, মানমর্যাদার সুরক্ষা এবং রাস্ট্রও সমাজ জীবনে সর্বক্ষেত্রে সমান অধিকারের বাস্তব প্রয়োগ নিশ্চিত করার জন্য সরকারের কাছে আহবান জানান।

 


রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_