শনিবার-২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ৩:১৮

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ কলা খাবেন যে কারণে আজ টেলিভিশন সাংবাদিকতার রূপকার মিশুক মুনীরের জন্মদিন স্কুলে এসে করোনায় আক্রান্ত হওয়ার প্রমাণ পাওয়া যায়নি: শিক্ষা উপমন্ত্রী বাংলাদেশ ‘উন্নয়নের বিস্ময়’ ফুটবলে ক্যারিশমা দেখিয়ে অষ্টমবারের মতো গিনেস বুকে বাংলাদেশের ফয়সাল ম্যাচ জয়ের পর ২৪ লাখ রুপি জরিমানা কলকাতার পাঁচবিবিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু

পূর্ণ অনুমোদন পেল ফাইজারের টিকা

প্রকাশ: মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১ , ৩:১৭ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) পূর্ণ অনুমোদন পেয়েছে ফাইজার/বায়োএনটেকের করোনাভাইরাসের টিকা। স্থানীয় সময় সোমবার (২৩ আগস্ট) এই অনুমোদন দেয় এফডিএ।

 

আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়, ৯ মাস আগে ফাইজারের টিকাকে জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছিল এফডিএ। ৯ মাস পর পূর্ণ অনুমোদন দিল প্রতিষ্ঠানটি। অবশ্য ফাইজার যে পূর্ণ অনুমোদন পেতে যাচ্ছে সেটা আগে থেকেই অনুমান করা যাচ্ছিল।

 

এই অনুমোদন যারা টিকা নিতে এতদিন অনাগ্রহী ছিল তাদের আগ্রহ বাড়াবে বলেই মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

 

এফডিএ জানিয়েছে, পূর্ণ অনুমোদন দেওয়ার আগে তারা এই টিকার কার্যকারিতা পরীক্ষা করে দেখার জন্য ৪০ হাজার মানুষের ওপর ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়েছে। তাদের ট্রায়ালে দেখা গেছে ফাইজারের টিকা করোনার বিরুদ্ধে ৯১ শতাংশ কার্যকর।

 

এদিকে পূর্ণ অনুমোদন পাওয়ার পর ফাইজারের ভারপ্রাপ্ত কমিশনার জানেট উ্ডকক এক বার্তায় বলেছেন, ‘এফডিএ’র অনুমোদন পাওয়াটা করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের এই কঠিন সময়ে ফাইজারের জন্য একটা মাইলস্টোন। এখন মানুষ এই টিকা নেওয়ার ব্যাপারে আরো বেশি আত্মবিশ্বাসী হতে পারবে। আত্মবিশ্বাসী হতে পারবে ফাইজারের টিকার স্ট্যান্ডার্ড, কার্যকারিতা ও উৎপাদনের গুণগত মান সম্পর্কে। কারণ, এটা এখন এফডিএ’র পূর্ণ অনুমোদন পাওয়া টিকা।


করোনা ভাইরাস বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_