রবিবার-২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ৭:২১

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ লালমনিরহাটে সাইবার নিরাপত্তা সচেতনতা সেমিনার ও কম্পিউটার প্রশিক্ষণ কোর্স সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত  দুর্যোগে জনগণের পাশে ছিল শেখ হাসিনা সরকার-পলক রাজারহাটে প্রধানমন্ত্রীর প্রেস সচিবের ঘড়িয়ালডাঙ্গা গতিয়াসামে তিস্তারভাঙ্গণ কবলিত এলাকা পরিদর্শন। হিলিতে আউটলেট এ্যাডভাইজারী কমিটির সভা অনুষ্ঠিত উলিপুরে ভয়াবহ অগ্নিকান্ডে পাঁচ দোকান আগুনে পুড়ে ছাই পাঁচবিবিতে বয়েন উদ্দিন স্মৃতি পুরুস্কার বিতরণ আদমদীঘিতে যেদিকে চোখ যায় শুধুই সবুজের অপরুপ সমারাহ

পেয়ারা দিয়ে জেলি তৈরির ঘরোয়া রেসিপি

প্রকাশ: বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১ , ৮:৩৩ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: জেলি খেতে কমবেশি সবাই-ই পছন্দ করেন। পাউরুটির সঙ্গে জ্যাম বা জেলি খেতে অনেকেই বেশ পছন্দ করেন। চাইলেই তাজা পেয়ারা দিয়ে ঘরে বসেই তৈরি করে নিতে পারবেন পেয়ারার তৈরি জেলি। পেয়ারা দিয়ে তৈরি জেলি খেতে অত্যন্ত সুস্বাদু এবং সাস্থ্যকর।

চলুন জেনে নেই পেয়ারার জেলি তৈরির সহজ রেসিপি সম্পর্কে-

 

প্রয়োজনীয় উপকরণ-

১. পাকা পেয়ারা ১ কেজি

২. চিনি হাফ কেজি

৩. লেবুর রস এক টেবিল চামচ

৪. পানি হাফ কাপ

৫. ফুড কালার খুব সামান্য

 

প্রস্তুত প্রনালী-

পেয়ারাগুলো ভালো করে ধুয়ে টুকরা করে নিন। এরপর একটি পাতিলে দুই লিটার পানি দিয়ে পেয়ারাগুলো সেদ্ধ করতে দিন। এবং চুলার আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে অর্ধেক হয়ে গেলে নামিয়ে নিবেন। ছাঁকনিতে অথবা পাতলা পরিষ্কার কাপড়ে সেদ্ধ পেয়ারা ছেঁকে নিন। ছাঁকনির নিচে অবশ্যই পরিষ্কার একটি পাত্র রাখবেন। কারণ এই ছেঁকে নেয়া পানি দিয়েই জেলি তৈরি হবে। এবার পেয়ারা থেকে রস বের করে নিন ভালোভাবে। এবার রসের পাত্রটি চুলায় বসিয়ে মাঝারি আঁচে নাড়তে থাকুন। ফুড কালার দিতে চাইলে মিশিয়ে দিন। ঘন হয়ে ফেনা উঠে গেলে লেবুর রস দিয়ে চুলা থেকে নামিয়ে ফেলুন। এরপর ঠান্ডা করে বয়ামে সংরক্ষণ করুন। এভাবেই বানিয়ে ফেলতে পারবেন সহজ এই রেসিপিটি।


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_