শুক্রবার-২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ২:১৩

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ভোক্তা প্রতারণা বন্ধে প্রতিযোগিতা কমিশনকে রাষ্ট্রপতির নির্দেশ ২৬ বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ইউজিসির সতর্কতা সারা দেশের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ স্বাভাবিক ১৪ নভেম্বর থেকে শুরু দাখিল পরীক্ষা গাইবান্ধা জেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত বাতিল হচ্ছে ২১০ পত্রিকার ডিক্লারেশন

ভিন্ন স্বাদে সুজির চমচম

প্রকাশ: বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১ , ৬:৩১ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: চমচম খেতে কে না ভালোবাসে! আর সেটা যদি হয় ঘরোয়া সুজির চমচম, তাহলে তো কথাই নেই! এটি খেতেও কিন্তু অসাধারণ। তবে অনেকেই বাড়িতে মিষ্টি তৈরি করাকে ঝামেলা মনে করে।

যার ফলে বাড়িতে মিষ্টি তৈরি করতে চান না অনেকেই। তবে এই রেসিপিটি ঝামেলা বিহীন ঝটপট তৈরি করতে পারবেন ঘরে বসেই। মাত্র কয়েক মিনিটেই এই চমচমটি তৈরি হয়ে যাবে।

জেনে নিন সুজি দিয়ে চমচম তৈরির ঘরোয়া রেসিপি সম্পর্কে-

প্রয়োজনীয় উপকরণ-

১. সুজি ২ কাপ,

২. দুধ দেড় কাপ,

৩. চিনির গুঁড়া স্বাদমতো,

৪. নারিকেল কোড়ানো- ২/৪ কাপ,

৫. ঘি- ১/২ টেবিল চামচ ,

৬.এলাচের গুঁড়া- ১ চা চামচ।

 

প্রস্তুত পদ্ধতি-

প্রথমে ব্লেন্ডারে সুজি অল্প মিহি করে নিন। এরপর একটি গরম প্যানে সুজিগুলো হালকা করে নেড়ে ভেজে নিন কয়েক মিনিট। খেয়াল রাখতে হবে সুজির রং যেন লালচে না হয় যায়। তারপর এর সঙ্গে দুধ মিশিয়ে নিন। এরপর ঘি দিয়ে ভালোভাবে নাড়তে থাকুন। শুকিয়ে এলে নামিয়ে ঠান্ডা করে নিন। ঠান্ডা হয়ে এলে একটি থালায় ঢেলে ভালোভাবে মথে নিন। পুরোপুরি ঠান্ডা হলে চিনির গুঁড়া মেশিয়ে দিবেন। এরপর কোড়ানো নারিকেল ও এলাচের গুঁড়া দিয়ে মেখে একটি মণ্ড তৈরি করে নিন। এরপর হাতের তালুতে সামান্য ঘি মাখিয়ে মণ্ড থেকে ছোট ছোট অংশ নিয়ে চমচমের আকৃতিতে তৈরি করে ফেলুন। তারপর একটি স্টিলের থালায় ঘি মাখিয়ে তাতে চমচমগুলো সাজিয়ে নিন। এবার একটি পাত্রে পানি গরম হতে দিন। চুলার আঁচ বাড়িয়ে রাখবেন। পাত্রের উপর চমচম দিয়ে সাজানো স্টিলের থালাটি বসিয়ে উপরে একটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। কয়েক মিনিট পর নামিয়ে সুন্দর একটি পাত্রে পরিবেশন করুন।


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_