শনিবার-২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ৩:৫২

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ কলা খাবেন যে কারণে আজ টেলিভিশন সাংবাদিকতার রূপকার মিশুক মুনীরের জন্মদিন স্কুলে এসে করোনায় আক্রান্ত হওয়ার প্রমাণ পাওয়া যায়নি: শিক্ষা উপমন্ত্রী বাংলাদেশ ‘উন্নয়নের বিস্ময়’ ফুটবলে ক্যারিশমা দেখিয়ে অষ্টমবারের মতো গিনেস বুকে বাংলাদেশের ফয়সাল ম্যাচ জয়ের পর ২৪ লাখ রুপি জরিমানা কলকাতার পাঁচবিবিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু

লাল চায়ের যত গুণ

প্রকাশ: সোমবার, ৯ আগস্ট, ২০২১ , ২:৫৪ অপরাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: লাল চা অথবা কালো চা। দু’নামেই পরিচিত। কিন্তু এই পানীয় শরীরের জন্য কতটা ভাল? এতেও তো থাকে ক্যাফিন। তা কি শরীরের ক্ষতি করে না ! আসলে শুধু স্বাদের জন্য চা পানের রেওয়াজ তৈরি হয়নি। এই পানীয়ের নানা রকম গুণ রয়েছে। যা শরীর সতেজ রাখতে সাহায্য করে।

 

লাল অথবা কালো চা কী ভাবে যত্ন নেয় শরীরের তা নিচে তুলে ধরা হল:

 

১) শরীর আর্দ্র রাখে লাল চা। এই পানীয়ের সঙ্গে শরীরে যে সব উপাদান প্রবেশ করে তা হাড় সতেজ রাখে, মন ভাল রাখে, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে, সঙ্গে প্রতিরোধক্ষমতাও বাড়ায়।

 

২) নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে চায়ের মধ্যে। অনেকেই বলে থাকেন অ্যান্টি-অক্সিড্যান্টের জন্য গ্রিন টি খাওয়া জরুরি। গ্রিন টি-তে অনেক ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে ঠিকই, তবে কালো চায়ে কম নেই। তাই রোজ একটু করে কালো চা খেয়ে শরীর প্রয়োজনীয় অ্যান্টি-অক্সিড্যান্ট পাবে।

 

৩) সকালে খালি পেটে কালো চা খেলে অনেক সময়ে পেটে একটু অস্বস্তি হয়। কিন্তু তার মানে এমন মোটেই নয় যে এই চা শরীরের ক্ষতি করছে। বরং খাদ্যনালীতে যদি ব্যাক্টিরিয়া জমে থাকে, তা শরীর থেকে তাড়াতে সাহায্য করে চা। কালো চায়ের ব্যাক্টিরিয়ার সঙ্গে লড়ার ক্ষমতা অনেকটা‌ই।

 

৪) হার্টের অসুখের আশঙ্কাও কমায় কালো চা। সমীক্ষা বলছে, নিয়মিত কালো চা খেলে কোলেস্টেরল, ডায়াবিটিস ও উচ্চ রক্তচাপের রোগীদের হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_