বৃহস্পতিবার-১৬ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-১লা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ১০:৩১

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ সুপারিশপ্রাপ্তদের ৩০ সেপ্টেম্বরের মধ্যে ভেরিফিকেশন ফরম পূরণের নির্দেশ টি-টোয়েন্টি দলের নেতৃত্ব ছাড়ছেন কোহলি গণমাধ্যমে শৃঙ্খলা আনার দাবি সাংবাদিকদেরই : তথ্য ও সম্প্রচারমন্ত্রী নির্বাচনী এলাকায় ২০ সেপ্টেম্বর ব্যাংক বন্ধ পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করতে হবে : ডিএমপি কমিশনার আজও ৫১ জনের মৃত্যু বিএনপি অরাজকতা করলে কঠোর হাতে দমন: কৃষিমন্ত্রী

আফগানিস্তানের সরকারি অ্যাকাউন্ট বন্ধ করে দিল গুগল

প্রকাশ: শনিবার, ৪ সেপ্টেম্বর, ২০২১ , ৬:০৩ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ আফগানিস্তান সরকারের বেশ কয়েকটি ইমেইল অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে গুগল। পুরনো সরকারি কর্মকর্তা এবং তাদের আন্তর্জাতিক সহযোগীদের ছেড়ে যাওয়া ডিজিটাল কাগজপত্রের অবশেষ চুরি হওয়ার আশঙ্কায় সাময়িকভাবে এসব ইমেইল অ্যাকান্টস বন্ধ করে দেওয়া হয়েছে।

 

যুক্তরাষ্ট্র সমর্থিত পুরনো আফগানিস্তানের সরকার হটিয়ে তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর পরের কয়েক সপ্তাহ ধরে বায়োমেট্রিক ও আফগান পেরোল ডাটাবেজ নিয়ে আশঙ্কা তৈরি হয়। অনেকেই মনে করেন এসব তথ্য শত্রুদের খুজেঁ বের করতে ব্যবহার করতে পারে তালেবান।

 

শুক্রবার অ্যালফাবেট ইনক’স গুগলের এক বিবৃতিতে আফগান সরকারের ইমেইল অ্যাকাউন্ট ব্লক রাখার কথা নিশ্চিত করা হয়। এতে বলা হয়, তারা আফগানিস্তানের পরিস্থিতি পর্যবেক্ষণে রাখছেন আর সংশ্লিষ্ট অ্যাকাউন্টগুলোর নিরাপত্তার কারণে সাময়িক ব্যবস্থা নিচ্ছেন।

 

পুরনো সরকারের এক কর্মী রয়টার্সকে বলেছেন, তালেবান পুরনো কর্মকর্তাদের ইমেইল নিয়ন্ত্রণে নিতে চাইছে। গত মাসে আরেক কর্মী জানান, তালেবান তাকে তার মন্ত্রণালয়ের সার্ভারে থাকা তথ্য সংরক্ষণের নির্দেশ দেয়। ওই কর্মী বলেন, ‘আমি সেটা করলে তারা মন্ত্রণালয়ের পুরনো নেতাদের সরকারি যোগাযোগ এবং তথ্য হাতে পেয়ে যেতো।’

 

ওই কর্মী জানান তিনি তালেবানের আদেশ অমান্য করেন আর তার পরে আত্মগোপনে চলে যান। তার নিরাপত্তা জনিত কারণে রয়টার্স তার নাম এবং মন্ত্রণালয়ের নাম প্রকাশ করেনি।
খবর রয়টার্স

সূত্রঃ এবিএন


তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_