মঙ্গলবার-২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ১০:৫২

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ টেকসই ভবিষ্যতের জন্য বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রীর ছয় দফা সুপারিশ রাজারহাটে জলবায়ু ঝুকিপূর্ণ ফোকাস গ্রুপের সাথে আলোচনা সভা অনুষ্ঠিত সুজানগরে বিজ্ঞান বিষয়ক কুইজ ও ৬ষ্ঠ বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতা অনুষ্ঠিত আবারও বিয়ে করেছেন ইভা রহমান শ্রীমঙ্গলে ইয়াবাসহ মাদক কারবারি আটক ৭ আপ ৮ ডাউন এক জোড়া মেইল ট্রেন এখনো বন্ধ সান্তাহার-পঞ্চগড় রুটের ।। লালপুরে ইমো প্রতারক চক্রের আরো ৬ সদস্য আটক

কচুর মুখি দিয়ে ইলিশ রান্না

প্রকাশ: শনিবার, ১১ সেপ্টেম্বর, ২০২১ , ৪:৩২ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: বাজারে এখন কচুর মুখি বেশ সহজলভ্য। অনেকেই এই সবজিটি খেতে পছন্দ করেন। আর যারা খেতে পছন্দ করেন না তারা কি জানেন, কচুর মুখি স্বাস্থ্যের জন্য কতটা উপকারী?

 

কচুর মুখিতে থাকে ভিটামিন এ, সি ও বি। আরও আছে কপার, ম্যাঙ্গানিজ, জিংক, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন, সেলেনিয়াম, পটাসিয়াম, বিটা ক্যারোটিন ও ক্রিপ্টোজেন্থিন নামক খনিজ উপাদান।

অন্যদিকে ইলিশ মাছ খেতে কে না পছন্দ করেন! কচুর মুখির সঙ্গে ইলিশের মেলবন্ধন কিন্তু তরকারির স্বাদ বহুগুণে বাড়িয়ে দেয়। তাহলে দেরি না করে জেনে নিন কচুর মুখি দিয়ে ইলিশের ঝোল রান্নার রেসিপি-

 

উপকরণ

 

১. কচুর মুখি আধা কেজি

 

২. ইলিশ মাছ ১টি

 

৩. পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ

 

৪. রসুনবাটা ১ চা চামচ

 

৫.হলুদের গুঁড়া ২ চা চামচ

 

৬. মরিচের গুঁড়া ২ চা চামচ

 

৭. জিরার গুঁড়া ১ চা চামচ

 

৮. লবণ স্বাদমতো

 

৯. তেল পরিমাণমতো

 

পদ্ধতি

 

প্রথমে ইলিশ মাছের আঁশ ফেলে পরিষ্কার করে ধুয়ে নিন। তারপর টুকরো করে কেটে লবণ, মরিচ ও হলুদের গুঁড়া মিশিয়ে মাখিয়ে নিতে হবে। এবার কচুর মুখি খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে নিন। এরপর টুকরো করে কেটে নিন। তারপর হলুদ ও লবণ দিয়ে সেদ্ধ করতে চুলায় বসিয়ে দিন। কচুর মুখি সেদ্ধ হয়ে এলে চুলা থেকে নামিয়ে এবার পানি ছেঁকে নিন। তারপর ইলিশ মাছের টুকরোগুলো হালকা করে ভেজে নিতে হবে।

 

এবার চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে পরিমাণমতো তেল দিন। এরপর তেল গরম হলে পেঁয়াজ-রসুন বাটা, মরিচ-হলুদের গুঁড়া, জিরার গুঁড়া ও লবণ দিয়ে মসলা ভালোভাবে কষিয়ে নিতে হবে। তারপর কচুর মুখি দিয়ে আরও কিছু সময় কষিয়ে নিন। তারপর ২ কাপ পানি দিয়ে ঢেকে দিতে হবে। যখন কচুর মুখি সেদ্ধ হয়ে আসবে তখন ভাজা মাছ দিয়ে ঢেকে দিন।

এরপর ঝোল কমে আসলে লবণ হয়েছে কি না দেখে নামিয়ে নিন মজাদার কচুর মুখি দিয়ে ইলিশের ঝোল। একটি সার্ভিং ডিশে নামিয়ে পরিবেশন করুন সুস্বাদু এই পদটি। গরম ভাতের সঙ্গে ইলিশ মাছ ও কচুর মুখির এই তরকারি বেশ মানিয়ে যাবে।

 


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_