শুক্রবার-২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ২:৩৫

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ভোক্তা প্রতারণা বন্ধে প্রতিযোগিতা কমিশনকে রাষ্ট্রপতির নির্দেশ ২৬ বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ইউজিসির সতর্কতা সারা দেশের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ স্বাভাবিক ১৪ নভেম্বর থেকে শুরু দাখিল পরীক্ষা গাইবান্ধা জেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত বাতিল হচ্ছে ২১০ পত্রিকার ডিক্লারেশন

কচু খেলে গলা চুলকায় যে কারণে, জেনে নিন মুক্তির উপায়

প্রকাশ: রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১ , ৪:৫৯ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: আমাদের মাঝে অনেকেই কচু খেতে পছন্দ করেন। কিন্তু খেলেই গলা চুলকায়। এর কারণ কচুতে রয়েছে প্রচুর র‌্যাফাইড, যা কচু খাওয়ার সময় গলায় আটকে যায়। এর ফলেই আমাদের গলা চুলকায়।

 

এখন প্রশ্ন হচ্ছে কী এই র‌্যাফাইড? এর বৈজ্ঞানিক নাম ক্যালসিয়াম অক্সালেট। কচুর গাছের মূল, কাণ্ডে এবং পাতায় এই যৌগ পাওয়া যায়। এগুলো গাছটির রেচন পদার্থ। এর গড়ন অনেকটা সুচের মতো। তাই খাওয়ার সময়ে এগুলো গলায় বিঁধে যায়। আর প্রদাহের কারণ হয়ে দাঁড়ায়।

রান্নার সময় অতিরিক্ত উত্তাপে এই র‌্যাফাইডের বেশির ভাগই গলে যায়। ফলে রান্নাকরা কচু খেলে গলা চুলকায় না। তবু অনেক সময়ে কিছু কিছু র‌্যাফাইড অক্ষত থেকে যায়। তা গলার অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। শুধু তাই নয়, এই র‌্যাফাইড অনেক সময় রক্তে মিশে কিডনি পর্যন্ত পৌঁছে যেতে পারে, যা পরবর্তী কালে কিডনিতে পাথর জমার কারণও হয়ে দাঁড়ায়।

 

তাই কচু খাওয়ার আগে তার সঙ্গে লেবু বা তেঁতুলের রস লাগিয়ে নিতে পারেন। এগুলোতে যথাক্রমে সাইট্রিক এবং টার্টারিক অ্যাসিড থাকে। সেগুলো র‌্যাফাইডকে গলিয়ে দেয়। ফলে গলার অস্বস্তির আশঙ্কা তো থাকেই না, কিডনির স্বাস্থ্যও ভালো থাকে।

 

শুধু কচু নয়, ওলের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। তার গায়ে লেগে থাকা র‌্যাফাইডের সমস্যার সমাধানও করতে পারে লেবু এবং তেঁতুল।

সূত্রঃ এবিএন


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_