বৃহস্পতিবার-১৬ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-১লা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ৯:৪৯

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ সুপারিশপ্রাপ্তদের ৩০ সেপ্টেম্বরের মধ্যে ভেরিফিকেশন ফরম পূরণের নির্দেশ টি-টোয়েন্টি দলের নেতৃত্ব ছাড়ছেন কোহলি গণমাধ্যমে শৃঙ্খলা আনার দাবি সাংবাদিকদেরই : তথ্য ও সম্প্রচারমন্ত্রী নির্বাচনী এলাকায় ২০ সেপ্টেম্বর ব্যাংক বন্ধ পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করতে হবে : ডিএমপি কমিশনার আজও ৫১ জনের মৃত্যু বিএনপি অরাজকতা করলে কঠোর হাতে দমন: কৃষিমন্ত্রী

ছানা দিয়ে মিষ্টি তৈরির সহজ নিয়ম

প্রকাশ: শনিবার, ১১ সেপ্টেম্বর, ২০২১ , ২:০৭ অপরাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ছানা দিয়ে মিষ্টি তৈরি করতে পারেন না সবাই। তা ছাড়া মিষ্টি তৈরি সময়সাপেক্ষ ও শ্রমসাধ্য। ছানার খাবারে স্বাদবদল চাইলে আপনিও বানাতে পারেন এই খাবারটি। তৈরিতে সহজ, মেহমান আপ্যায়নেও দারুণ।

উপকরণ – শুরুতেই ছানা ২ কাপ,

চিনি ২ কাপ,

পানি ৪ কাপ,

সিরকা ১ কাপ নিয়ে নিন।

প্রস্তুত প্রণালী –

প্রথমেই ভালভাবে ছানা তৈরি করে নিতে হবে। মনে রাখবেন ২ কাপ ছানা তৈরির ক্ষেত্রে ২লিটার দুধ ব্যবহার করতে হবে। প্রথমেই ২লিটার দুধ জ্বাল দিয়ে ৩-৪টা বলক আসলে তার মধ্যে এক কাপ সিরকা ও এক কাপ পানি মিক্স করে দিতে হবে, এবার দুধ গুলকে ৩০-৪০মিনিট জ্বালিয়ে চুলা বন্ধ করে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। এরপর ঢাকনা খুললে দেখা যাবে ছানা হয়ে গেছে। এখন ছানাটাকে ভালো করে নরমাল পানি দিয়ে ধুয়ে সুতি কাপড়ে মুড়ে ২-২.৩০ মিনিট রেখে পানি ঝরাতে হবে। মূলত পানি ঝরানোর পরেই কিন্তু ছানা মিষ্টির জন্য রেডি হবে। এবারে মিষ্টি তৈরি করার কাজ শুরু করে দিতে হবে। এর জন্য প্রথমেই ছানা ভালো করে মাখাতে হবে হাত দিয়ে। এমন ভাবে মাখাতে হবে যেন ছানা গুলো দিয়ে বল বানানোর সময় ভেঙে না যায়। এবার ছানা গুলো দিয়ে মিষ্টির সাইজের বল বানাতে হবে।। ২ কাপ ছানায় যতটুকু হয়। এবার বল গুলো কে সিরায় দিতে হবে। মনেরাখবেন ছানাগুলো দিয়ে বল বানানোর পরে সিরাটা বানিয়ে নিবেন। সিরা বানানোর জন্য একটা প্যানে চিনি, পানি ও এলাচ দিয়ে ভালোভাবে জ্বাল করতে হবে। কয়েকবার বলক আসলে অর্থাৎ পানিটা যখন সিরার মতো হয়ে আসবে তখন ছানার তৈরি বল গুলো সিরার মধ্যে ছাড়তে হবে। এবার বল গুলো দেওয়ার পরে ১০ মিনিট মিডিয়াম আচে চুলো জ্বাল দিতে হবে। ১০ মিনিট পরে জ্বাল দেয়া বন্ধ করে দিয়ে ৩-৪ ঘন্টা ঢাকনা দিয়ে ভালোভাবে ঢেকে রেখে দিতে হবে। এরপরই ছানাগুলো রসে ভরপুর হয়ে তৈরি হয়ে যাবে মজাদার মিষ্টি। এবার আপনি আপনার ইচ্ছেমত পরিবেশন করুন মজাদার ছানা মিষ্টি।


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_