শনিবার-২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ৪:০৬

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ কলা খাবেন যে কারণে আজ টেলিভিশন সাংবাদিকতার রূপকার মিশুক মুনীরের জন্মদিন স্কুলে এসে করোনায় আক্রান্ত হওয়ার প্রমাণ পাওয়া যায়নি: শিক্ষা উপমন্ত্রী বাংলাদেশ ‘উন্নয়নের বিস্ময়’ ফুটবলে ক্যারিশমা দেখিয়ে অষ্টমবারের মতো গিনেস বুকে বাংলাদেশের ফয়সাল ম্যাচ জয়ের পর ২৪ লাখ রুপি জরিমানা কলকাতার পাঁচবিবিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু

জবিতে চূড়ান্ত আবেদন করেছে ২ লাখ ৩ হাজার ৫১৪ শিক্ষার্থী

প্রকাশ: বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১ , ১:১২ অপরাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ স্নাতক (প্রথমবর্ষ) ভর্তি পরীক্ষায় চূড়ান্ত আবেদন জমা পড়েছে ২ লাখ ৩ হাজার ৫১৪টি। এর মধ্যে বিজ্ঞানে জমা পড়েছে ১ লাখ ২ হাজার ৯৬০টি। আর মানবিকের ৬৭ হাজার ১১৭টি এবং বাণিজ্যের ৩৩ হাজার ৪৩৭টি। বিজ্ঞান বিভাগে এর আগে যারা প্রাথমিকে আবেদনে উত্তীর্ণ হয়নি আসন খালি থাকা সাপেক্ষে তাদের আবারো চূড়ান্ত আবেদনের জন্য সময় দেয়া হবে।

 

বুধবার দুপুরে গুচ্ছ ভর্তি সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক মোনাজ আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রাথমিক আবেদনে নির্বাচিতদের তালিকা প্রকাশ প্রকাশ করেছে সমন্বিত ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটি। সেই অনুযায়ী সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক আবেদন করেছেন মোট ৩ লাখ ৬১ হাজার ৪০৬ শিক্ষার্থী। এতে বিজ্ঞান বিভাগে ১ লাখ ৯৪ হাজার ৮৪১ জন, মানবিক বিভাগে ১ লাখ ৭ হাজার ৯৩৩ এবং বাণিজ্য বিভাগে আবেদন করেন ৫৮ হাজার ৬৩২ শিক্ষার্থী। ভর্তি বিজ্ঞপ্তিতে এসএসসি ও এইচএসসিতে বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম জিপিএ-৮, বাণিজ্য শাখার জন্য ন্যূনতম জিপিএ ৭ দশমিক ৫০ ও মানবিক শাখার জন্য ন্যূনতম জিপিএ ৭ থাকার শর্ত ছিল।

 

এবার এইচএসসিতে পাসের সংখ্যা ১৩ লাখ ৬৪ হাজার। সেই হিসেবে ২০ বিশ্ববিদ্যালয়ে শর্ত অনুযায়ী ৮ লাখের বেশি শিক্ষার্থীর আবেদনের সুযোগ ছিল। তবে ২৩ হাজার আসনের বিপরীতে আবেদন পড়েছে মাত্র ৩ লাখ ৬০ হাজার। আসন বেশি থাকার পরও কম আবেদন তুলনামূলক কম।

অন্য দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা ৬ হাজার হলেও এবার আবেদন পড়েছে ২ লাখ। যা অন্যান্য বছরগুলোর তুলনায় অনেক কম। গত ২৫ আগস্ট প্রাথমিকে আবেদনের ফল প্রকাশ করা হয়। এছাড়া অনলাইনের মাধ্যমে গত ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চূড়ান্ত আবেদন চলে মঙ্গলবার রাত ১২টা পর্যন্ত। সূত্রঃ এবিএন


শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_