রবিবার-১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ-১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ,-দুপুর ১:০৫

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ ব্রেন্টফোর্ডকে হারিয়ে শীর্ষে চেলসি কলাপাড়ায় হতদরিদ্র নারীদের সেলাই মেশিন বিতরণ। বার্নলিকে হারিয়ে জয়ে ফিরল ম্যান সিটি রোমাঞ্চকর লড়াইয়ে ম্যানইউকে হারাল লেস্টার ফিরমিনোর হ্যাটট্রিকে লিভারপুলের গোল উৎসব দেশে টিকা দেওয়া হয়েছে ৫ কোটি ৬৯ লাখ ৭২ হাজার ডোজ মমেক হাসপাতালের করোনা ইউনিটে আরও ৩ জনের মৃত্যু

বাঁশের ফালিতে ঐতিহ্যবাহী ‘ছুমাত মাটন হেরা’

প্রকাশ: বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২১ , ৪:০৪ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:প্রতিদিন একই ধরনের খাবার খেতে খেতে একঘেয়েমি বোধ করেন সবাই! আর ভোজনরসিকরা সব সময়ই বাহারি স্বাদের খাবার খেতে চান। ভিন্ন স্বাদের রেসিপি চেখে দেখতে চান তারা। খাসির মাংস তো সবাই বিভিন্ন উপায়ে রান্না করে খেয়েছেন! এবার না হয় স্বাদ পাল্টে রাঁধুন খাসির মাংসের ঐতিহ্যবাহী এক পদ ছুমাত মাটন হেরা।

 

বাঁশের ফালিতেই রান্না করা হয় লোভনীয় এই পদ। হাতের কাছে এক ফালি বাঁশের টুকরো থাকলে ঘরেই রাঁধতে পারেন ঐতিহ্যবাহী ছুমাত মাটন হেরা। চলুন জেনে নেই রেসিপি-

 

উপকরণ

 

১. শসার ফালি আধা কাপ

 

২. খাসির মাংস সেদ্ধ আধা কেজি

 

৩. টমেটো ফালি আধা কাপ

 

৪. একটি বাঁশের ফালি

 

৫. ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ

 

৬. লেবুর রস এক চা চামচ

 

৭. কাঁচা মরিচ ফালি ৫-৬টি

 

৮. তেল পরিমাণমতো

 

৯. রসুন কুচি ২ চা চামচ

 

১০. কলাপাতা একটি

 

১১. লবণ স্বাদমতো

 

পদ্ধতি

 

প্রথমে খাসির মাংস লবণ ও হলুদ দিয়ে সেদ্ধ করে নিন। এরপর একটি বাটিতে শসার ফালি, সেদ্ধ খাসির মাংস, টমেটো ফালি, লবণ, ধনেপাতা কুচি, লেবুর রস ও কাঁচা মরিচ ফালি একসঙ্গে মিশিয়ে নিন। এবার ফ্রাইপ্যানে তেল গরম করে রসুন কুচি ভেজে নিন। তারপর মসলায় মেশানো খাসির মাংস ঢেলে হালকা করে ভেজে নিন। তবে বেশি ভাজবেন না।

 

মাংস ভাজা হলে বাঁশের মধ্যে ভরে নিন। অবশ্যই কলাপাতা দিয়ে বাঁশের মুখ আটকে নিতে হবে। এরপর চুলায় হালকা আঁচে রেখে ২৫-৩০ মিনিট অপেক্ষা করুন। ব্যাস তৈরি হলে গেল, দারুন স্বাদের ছুমাত মাটন হেরা। ঐতিহ্যবাহী এই পদ ভাত, রুটি, পোলাও, পুরি সবকিছুতেই মানিয়ে যায়।

 


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_