রবিবার-১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ-১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ১১:২৭

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়কে দুর্নীতির কবল থেকে রক্ষার দাবি পাতে থাকুক লোভনীয় প্রন কারি সুজানগরে আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত সুজানগরের সাতবাড়ীয়া ইউপি নির্বাচনে আ’লীগের বিদ্রোহী প্রার্থীর মনোনয়নপত্র দাখিল সুজানগরে জাতীয় ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন ও বিশ্ব খাদ্য দিবস উদযাপন জি বাংলা চালু ঘরেই বানান কালাকান্দ মিষ্টি

৮ লক্ষাধিক অ্যাপ সরিয়েছে গুগল ও অ্যাপল

প্রকাশ: বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২১ , ৪:৪১ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:নিজেদের স্টোর থেকে ৮ লক্ষাধিক অ্যাপ সরিয়ে নিয়েছে গুগল ও অ্যাপল। পিক্সেলেট-এর ‘এইচ-ওয়ান ২০২১’ ডিলিস্টেড মোবাইল অ্যাপ রিপোর্ট’ থেকে এ তথ্য জানা গেছে।

 

২০২১ সালের প্রথম ৬ মাসের মধ্যে গুগল প্লে স্টোর আর অ্যাপেল অ্যাপ স্টোর থেকে ৮ লাখ ১৩ হাজারেরও বেশি অ্যাপ সরানো হয়েছে। এ অ্যাপগুলো ডিলিস্ট হওয়ার আগে গুগল প্লে স্টোর থেকে একশ কোটিরও বেশি বার ডাউনলোড করা হয়েছে বলে জানানো হয়েছে।

 

ক্যালিফোর্নিয়ার পিক্সেলেট অনুযায়ী, অ্যাপেল অ্যাপ স্টোর থেকে এই অ্যাপগুলোকে সরিয়ে নেওয়ার আগে ২.১ কোটি কাস্টোমার রিভিউ আর রেটিংস পেয়ে ছিল। তাই অ্যাপ স্টোর থেকে সরিয়ে নেওয়া হলেও লাখ লাখ ইউজারের স্মার্টফোন এই অ্যাপগুলো থাকার সম্ভাবনা রয়েছে।

 

রিপোর্ট অনুযায়ী, গুগল প্লে স্টোরের ৮৬ শতাংশ আর অ্যাপেল অ্যাপ স্টোরের ৮৯ শতাংশ মোবাইল অ্যাপ ১২ বছর আর তার থেকে কম বয়সের শিশুদের টার্গেট করেছিল। এটাও দেখা গিয়েছে যে, ২৫ শতাংশ প্লে স্টোর অ্যাপস আর ৫৯ শতাংশ অ্যাপ স্টোর অ্যাপসে কোনো প্রাইভেসি পলিসি নেই।

 

এই রিপোর্টে আরও জানানো হয়েছে যে, ২৬ শতাংশ অ্যাপ রাশিয়ান গুগল প্লে স্টোর থেকে সরানো হয়েছে আর ৬০ শতাংশ অ্যাপ চীনের অ্যাপ স্টোরে লিস্টেড ছিল। চীনের অ্যাপ স্টোরে কোনো প্রাইভেসি পলিসি ছিল না।

 

যে অ্যাপগুলো সরিয়ে দেওয়া হয়েছে তাদের মধ্যে ৬৬ শতাংশ অ্যাপে কমপক্ষে একটি বিপজ্জনক পারমিশন ছিল। এই ক্ষতিকারক পারমিশনগুলোকে রানটাইম পারমিশনও বলা হয়। এর সাহায্যে, এই অ্যাপ্লিকেশনগুলো সহজেই আপনার ফোনের ডেটার অ্যাক্সেস করতে পারে।

 

যার কারণে সিস্টেম এবং অন্যান্য অ্যাপের কার্যকারিতা প্রভাবিত হতে শুরু করে। সরানো অ্যাপগুলোর মধ্যে এমন অনেক অ্যাপ রয়েছে, যা ক্যামেরায় অ্যাক্সেস করে নিয়েছিল। এ ছাড়া এই অ্যাপগুলোর মধ্যে একটি জিপিএস কর্ডিনেট ছিল বলে জানা গেছে।


তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_