বৃহস্পতিবার-৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ১০:৫৩

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ প্রথমবার চলচ্চিত্রে হুমায়ুন আজাদ, ময়না হচ্ছেন রাজ রিপা সাকিব-মাশরাফিকে নিয়ে বায়োপিক বানাতে চান সৃজিত ক্যাটরিনা-ভিকির গায়ে হলুদ আজ সড়ক দুর্ঘটনায় আহত সায়ন্তিকা দেশের ৪ কোটি মানুষ দুই ডোজ টিকার আওতায় ১৭ বছর পর গ্রুপপর্ব থেকেই বিদায় বার্সার সময় পেয়েও কোহলী সরেননি, জোর করেই কি অধিনায়ক রোহিত?

চটপট বানিয়ে ফেলুন জিরা মাটন

প্রকাশ: সোমবার, ২৫ অক্টোবর, ২০২১ , ৭:২৮ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: বাড়িতেই বানিয়ে ফেলুন খাসির মাংসের জবরদস্ত একটি পদ। রান্না করে ফেলুন জিরা মাটন। প্রয়োজনীয় উপকরণ ও প্রণালী দেওয়া রইল নীচে।

 

জিরা মাটন

 

উপকরণ:

 

১) খাসির মাংস: ৫০০ গ্রাম
২) পেঁয়াজ: ১টি
৩) রসুন: ৬ কোয়া
৪) জিরে গুঁড়ো: ১ চা চামচ
৫) গরম মশলা গুঁড়ো: ১/২ চামচ
৬) লবণ: পরিমাণ মতো
৭) টোম্যাটো: বড় ২টি
৮) আস্ত জিরে: ১ চা চামচ
৯) হলুদ গুঁড়ো: ১/২ চামচ
১০) চিনি: ১ চা চামচ
১১) সর্ষের তেল: ১/৪ কাপ
১২) আদা বাটা: ১ টেবিল চামচ

 

প্রণালী
প্রথমে রসুনের কোয়াগুলি কুচি কুচি করে কেটে নিন। তার পর খাসির মাংসের টুকরোগুলিকে একটি বড় পাত্রে নিয়ে তাতে একে একে আদা বাটা, রসুন কুচি, হলুদ ও নুন দিয়ে ভাল করে মিশিয়ে ম্যারিনেট করুন। এই অবস্থাতেই রেখে দিন ৩০ থেকে ৪০ মিনিট। এ বার প্রেশার কুকারে প্রয়োজন মতো জল দিয়ে ম্যারিনেট করে রাখা মাংসের টুকরোগুলি দিয়ে সুসিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। যত ক্ষণ পাঁঠার মাংস সিদ্ধ হবে সেই সময়ের মধ্যে একটি ব্লেন্ডারে পেঁয়াজ ও টোম্যাটো দিয়ে একটি ঘন পেস্ট তৈরি করুন। পরের ধাপে একটি পাত্রে সর্ষের তেল ঢালুন। তেল গরম হওয়ার পরে তাতে গোটা জিরেগুলি দিয়ে দিন। আন্দাজ মতো চিনিও তাতে দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না তা সম্পূর্ণ ভাবে মিশে যাচ্ছে। এ বার পেঁয়াজ-টোম্যাটোর মিশ্রণটি পরিমাণ মতো লবণ সমেত ঢেলে দিন। পাত্রের মশলা ভাল করে কষিয়ে নিন। এ বার তাতে গরম মশলা গুঁড়ো ও জিরে গুঁড়ো দিয়ে আরও কিছু ক্ষণ ঢাকা দিয়ে রাখুন। খানিক সময় পরে সিদ্ধ করে রাখা মাংসের টুকরোগুলি তাতে ঢেলে ভাল করে নাড়াচাড়া করুন যাতে সব টুকরোতেই ভাল করে মশলা মিশে যায়। স্বাদমতো নুন দিন। জলও দিন প্রয়োজন মতো। কষা কষা হয়ে এলে নামিয়ে নিন। তৈরি আপানর সাধের জিরা মাটন।


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_