রবিবার-২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ-৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ,-দুপুর ১২:৪৯

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ ইসি নিয়োগ বিল সংসদে উত্থাপন বিপিএম-পিপিএম পেলেন ২৩০ পুলিশ সদস্য স্কটল্যান্ডের মেয়েদের উড়িয়ে দিল টাইগ্রেসরা ১০১ টাকা কাবিনে বিয়ে হলো রাজ-পরীর সংসদের মুলতবি বৈঠক শুরু চট্টগ্রামে নতুন করে ১০২৬ জনের করোনা শনাক্ত ২ ব্যাংক নেবে ৩৩ জন আইটি অফিসার

তীব্র খাদ্য সংকটে পড়তে যাচ্ছে আফগানিস্তান

প্রকাশ: মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১ , ৪:২৯ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:জরুরি পদক্ষেপ না নিলে আসছে শীতে আফগানিস্তান তীব্র খাদ্য সংকটে পড়তে যাচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।

 

ডব্লিউএফপির তথ্য মতে, দেশটির অর্ধেকেরও বেশি মানুষ এই সংকটের মুখে পড়তে যাচ্ছে।

 

পরিস্থিতি এমন চলতে থাকলে দেশটির ৫ বছরের কম বয়সী ৩২ লাখ শিশু তীব্র অপুষ্টিতে ভুগতে পারে।

 

ডব্লিউএফপির এক্সিকিউটিভ ডিরেক্টর ডেভিড বেসলি বলেছেন, তাদের খাদ্য কর্মসূচির পর্যবেক্ষণে দেখা গেছে বর্তমানে বিশ্বের সবচেয়ে খারাপ মানবিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে দেশটি।

 

বর্তমানে দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে দেশটির সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গেছে সবকিছু। সেই সঙ্গে রয়েছে কাজের অভাব। এমন পরিস্থিতিতে আফগানিস্তান ছেড়ে পাকিস্তানে পাড়ি জমাচ্ছেন অনেকে।

 

প্রতিদিনই পাকিস্তান সীমান্তে ভিড় করছেন হাজার হাজার মানুষ। সীমান্তে মানুষের ঢল সামাল দিতে হিমশিম অবস্থা নিরাপত্তা বাহিনীর।

 

গত আগস্টে আফগানিস্তান থেকে সৈন্য সরিয়ে নেয় যুক্তরাষ্ট্র। এর পরেই দেশটির নিয়ন্ত্রণ নেয় তালেবান।

 

এ অস্থির পরিস্থিতির মধ্যে দেশটিতে বিভিন্ন দাতা সংস্থার সাহায্যও বন্ধ হয়ে যায়। এতে বিদেশি সাহায্যের ওপর নির্ভরশীল দেশটির ভঙ্গুর অর্থনীতি আরও দুর্বল হয়ে পড়ে।

 

বিশ্বব্যাংকের মতে, একটি দেশকে সাহায্য নির্ভর হিসাবে বিবেচনা করা হয় তখন, যখন তার মোট দেশিয় উৎপাদনের দশ শতাংশ বা তার চেয়ে বেশি বিদেশি সাহায্য থেকে আসে। আফগানিস্তানের ক্ষেত্রে জিডিপির প্রায় ৪০ শতাংশই ছিল আন্তর্জাতিক সাহায্য।
খবর বিবিসি


আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_