রবিবার-১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ-১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ,-বিকাল ৩:৩৮

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ ফুলবাড়ীতে বৃষ্টিপাতে  ধানের শীষ পঁচে নষ্ট হওয়ার আশংকা -কৃষকরা দিশেহারা যুক্তরাষ্ট্র নষ্ট হলো করোনার দেড় কোটি ডোজ চিলমারী উপজেলা ভাইস চেয়ারম্যানের সাথে চিলমারী প্রেস ক্লাবের সদস্যদের মতবিনিময় জনস্বাস্থ্যের উন্নয়নে নিরলসভাবে কাজ করছে আওয়ামী লীগ নোয়াখালীর সূর্য সন্তান আব্দুল মালেক উকিলের ৩৪তম মৃত্যুবার্ষিকী পালিত ব্রেন্টফোর্ডকে হারিয়ে শীর্ষে চেলসি কলাপাড়ায় হতদরিদ্র নারীদের সেলাই মেশিন বিতরণ।

নবায়নযোগ্য জ্বালানি সম্প্রসারণে টেকসই জ্বালানি ব্যবস্থাপনা প্রয়োজন : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

প্রকাশ: সোমবার, ৪ অক্টোবর, ২০২১ , ১:৩১ অপরাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নবায়নযোগ্য জ্বালানির সম্প্রসারণে টেকসই জ্বালানি ব্যবস্থাপনা প্রয়োজন। সৌর বিদ্যুতের জন্য জমির স্বল্পতা নিরসনে উন্নত প্রযুক্তি সমহারে বন্টন করা আবশ্যক। আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি পেলে নবায়নযোগ্য জ্বালানি সম্প্রসারিত হবে এবং ক্লীন জ্বালানির ব্যবহার বৃদ্ধি পাবে।

প্রতিমন্ত্রী আজ অনলাইনে প্রথম এশিয়া গ্রীণ গ্রোথ পার্টনারশীপ মিনিস্টারিয়াল মিটিং ( 1st Asia Green Growth Partnership Ministerial Meeting)- এ বক্তব্যকালে এসব কথা বলেন। তিনি বলেন, নবায়নযোগ্য জ্বালানি নীতিমালা বাস্তবায়নে বাংলাদেশ বছর ভিত্তিক নবায়নযোগ্য জ্বালানি হতে বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা গ্রহণ করছে। ৬০ লক্ষ সোলার হোম সিস্টেমের মাধ্যমে ২ কোটি গ্রামীণ গ্রাহকদের বিদ্যুতায়নের আওতায় আনা হয়েছে। ছাদ সৌর বিদ্যুৎকে জনপ্রিয় করার জন্য নেট মিটারিং গাইডলাইন তৈরী করা হয়েছে। সেচ কাজের জন্য সোলার পাম্প ব্যবহৃত হচ্ছে। ৫টি বায়ূ চালিত বিদ্যুৎ কেন্দ্রের মাধ্যমে ২৪৫ মেগাওয়াটের ক্ষমতার বিদ্যুৎ উৎপাদনের কাজ চলমান রয়েছে। বর্জ্য হতে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। উপরন্ত নেপাল ও ভুটান হয়ে জলবিদ্যুৎ আমদানি করার কাজও চলমান রয়েছে। নবায়নযোগ্য জ্বালানি ও ক্লীন জ্বালানির অংশ বাড়াতে আমাদের পাওয়ার সিস্টেম মাস্টসার প্ল্যান হালনাগদ করা হচ্ছে।

জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রী হিরোশি কাজিয়ামা (Horoshi Kajiyama)ʾর সভাপতিত্বে ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যের মাঝে সৌদী আরবের জ্বালানি মন্ত্রী প্রিন্স আব্দুল আজিজ বিন সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ (Prince Abdul Aziz Bin Salman Bin Abdul Aziz Al Saud) সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্য ও প্রযুক্তি মন্ত্রী ড. সুলতান আহমেদ আল জাবের (উৎ. ঝঁষঃধহ অযসবফ অষ ঔধনবৎ) ইন্দোনেশির জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রী আরেফিন তাসরিফ (অৎরভরহ ঞধংৎরভ) ও ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সির নির্বাহী পরিচালক ড. ফাতিহ্ বিরল (উৎ. ঋধঃরয ইরৎড়ষ) সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

এবিএন


অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_