বৃহস্পতিবার-৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ৯:৪৮

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ তারুণ্যের শক্তিই গড়বে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ : প্রধানমন্ত্রী হেলিকপ্টার দুর্ঘটনায় বিপিন রাওয়াত সস্ত্রীক নিহত ফুলবাড়ীতে গাঁজাসহ অটোরিকশা চালক কাম মাদক ব্যবসায়ী আটক সুজানগরে পাট ব্যবসায়ী ও স্টেক হোল্ডারদের উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত সুজানগরে নিরক্ষর ব্যক্তিদের জন্য শিখন কেন্দ্রের উদ্বোধন সৈয়দপুরে জেলা পরিষদের পক্ষ থেকে ২২০ জন দুস্থের মাঝে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ পলাশবাড়ী হানাদার মুক্ত দিবস  আজ 

পাতে থাকুক লোভনীয় প্রন কারি

প্রকাশ: রবিবার, ১৭ অক্টোবর, ২০২১ , ৪:২০ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: প্রন খেতে কে না পছন্দ করেন!এটি খেতে সবাই পছন্দ করে। আপনি ঝটপট মজাদার কিছু রান্না করতে চাইলে চিংড়ির বিকল্প নেই। এর যেকোনো পদ তৈরিতে সময় লাগে খুবই কম আবার খেতেও দারুণ মজা। আর তেমনই একটি পদ হলো প্রন কারি।

চলুন জেনে নেই রেসিপিটি সম্পর্কে-

প্রয়োজনীয় উপকরণ-

চিংড়ি- ৩০০ গ্রাম

আদা-রসুন বাটা- ২ চা চামচ

পেঁয়াজ কুচি- ২ টি

পেঁয়াজ বাটা- ২ চা চামচ

টক দই- ৩ চা চামচ

জিরা গুঁড়া- ২ চা চামচ

ধনিয়া গুঁড়া- ২ চা চামচ

গরম মশলা গুঁড়া- ১ চা চামচ

হলুদ গুঁড়া- ১ চা চামচ

মরিচের গুঁড়া- ৩ চা চামচ

কাঁচা মরিচ ৭/৮ টি

 

লবণ স্বাদ অনুযায়ী।

প্রস্তুত প্রণালি-

প্রথমে চিংড়ির খোসা ছাড়িয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর তাতে লবণ-হলুদ মাখিয়ে হালকা করে ভেজে তুলে রাখতে হবে। এবার প্যানে তেল দিয়ে তাতে পাঁচফোড়ন ও কাঁচা মরিচ ফোড়ন দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নেবেন। ভাজা হলে আদা-রসুন বাটা, পেঁয়াজ বাটা, জিরা গুঁড়া, ধনিয়া গুঁড়া, লবণ, হলুদ ও মরিচের গুঁড়া দিয়ে ভালোভাবে কষাতে হবে। ভালোভাবে কষানো হলে তাতে চিনি ও টক দই দিয়ে ভালোভাবে নেড়ে মেশাতে হবে। এরপর তাতে দিয়ে দিতে হবে চিংড়িগুলো। নেড়েচেড়ে তাতে ১ কাপ পানি দিয়ে ঢেকে দিতে হবে। মিনিট ১৫ পর ঢাকনা তুলে গরম মশলার গুঁড়া ছিটিয়ে নামিয়ে নিন। এরপর গরম ভাত কিংবা খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন।


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_