রবিবার-৫ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ৩:৫৫

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করা উচিত : মুক্তিযুদ্ধমন্ত্রী আগামীকাল থেকে টিসিবি’র পণ্য বিক্রি কার্যক্রম শুরু রাজনগরে অপহৃত এক শিশুকে সিলেট থেকে উদ্ধার ক্যাটরিনার বিয়েতে দাওয়াত পাননি সালমান-রণবীর! নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দল ঘোষণা গুরুতর আহত প্রিয়াঙ্কা শিক্ষার মান উন্নয়নের লক্ষে শিবগঞ্জের অভিরামপুর উচ্চ বিদ্যালয়ে অভিভাবক ও সুধী সমাবেশ অনুষ্ঠিত

পার্বতীপুরের বড়পুকুরিয়ায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরনের দাবীতে মানব বন্ধন

প্রকাশ: সোমবার, ১৮ অক্টোবর, ২০২১ , ৯:৩৩ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: পার্বতীপুরের বড়পুকুরিয়ায় কয়লা উত্তোলনে ক্ষতিগ্রস্ত বাঁশপুকুর ও বৈদ্যনাথপুর গ্রামের প্রায় দু’শ পরিবার তাদের জমি অধিগ্রহণের অর্থ প্রদানের জন্য বেঁধে দেয়া সময়সীমার মধ্যে খনি কতৃৃপক্ষ ক্ষতিপূরণের টাকা পরিশোধ করেনি। এতে ক্ষুব্ধ ক্ষতিগ্রস্ত গ্রামবাসী তাদের পূর্ব ঘোষিত কর্মসূচী অনুযায়ী অবিলম্বে ক্ষতিপূরণের অর্থ পরিশোধের দাবীতে গতকাল সোমবার মানব বন্ধন করেছে। ক্ষতিগ্রস্ত দু’ গ্রাম ছাড়াও আশপাশের বিভিন্ন গ্রামের সহ¯্রাধিক মানুষ মানব বন্ধনে অংশ নেন। ওই দিন সকাল ১০ টায় ক্ষতিগ্রস্তদের সংগঠন বড়পুকুরিয়া জীবন ও সম্পদ রক্ষা কমিটি বড়পুকুরিয়া স্কুল এন্ড কলেজ মাঠে এ মানব বন্ধন কর্মসূচীর আয়োজন করে। এতে বক্তব্য রাখেন- সংগঠনের উপদেষ্টা ইব্রাহিম খলিল, রুহুল আমীন, রেজওয়ানুল হক, আবু মুসা, মঈন উদ্দীন ও সাধারণ সম্পাদক বোরহান আলী প্রমুখ। তারা বলেন,কয়লা উত্তোলন অব্যাহত থাকার ফলে নতুন করে খনি এলাকার বাঁশপুকুর ও বৈদ্যনাথপুর গ্রামের ১৫ দশমিক ৫৮ একর জমি অবনমন ঘটেছে। এতে করে ক্ষতিগ্রস্ত হয়েছে ওই এলাকার দু’শ পরিবার। এর প্রভাবে ওই এলাকার বাড়িঘরে ফাটল ধরেছে, কুয়া, টিউবওয়েল ও পুকুরের পানি প্রতিনিয়তই ভূ-গর্ভে নেমে যাচ্ছে। এতে কোনভাবেই এ দুই গ্রামে বসবাস করা কঠিন হয়ে পড়েছে। ইতিমধ্যে, ভূমি অধিগ্রহণের জন্য জেলা প্রশাসনের সহযোগীতায় খনি কর্তৃপক্ষ ২০২০ সালের ১ মার্চ ৪ ধারায় ও ২৩ জুন ৭ ধারায় ক্ষতিগ্রস্ত ভূমি মালিকদের জমি অধিগ্রহনের নোটিশ প্রদান করেন। কিন্তু দীর্ঘদিন অতিবাহিত হলেও ভূমি অধিগ্রহণের কাজ সম্পন্ন করা হয়নি, দেয়া হয়নি ক্ষতিপূরণের অর্থ। এ অবস্থায় জীবনের ঝূঁকি নিয়ে দূর্বিসহ জীবন যাপন করছেন ক্ষতিগ্রস্ত দুই গ্রামের মানুষ। ক্ষতিপূরণের অর্থ এখনও হাতে না পাওয়ায় চরম দূর্ভোগের মধ্যেও দু’ গ্রামের মানুষ বাড়িঘর ছেড়ে অন্যত্র যেতে পারছেন না, এমনকি নতুন যায়গায় বসতি গড়তেও পারছেন না।
মানব বন্ধনে বড়পুকুরিয়া জীবন ও সম্পদ রক্ষা কমিটির উপদেষ্টা ইব্রাহিম খলিল ঘোষনা দেন, আগামী দু’ সপ্তাহের মধ্যে ক্ষতিগ্রস্ত গ্রামবাসীদের ক্ষতিপূরণের অর্থ পরিশোধ করা না হলে বৃহত্তর কঠোর কর্মসূচী গ্রহণ করা হবে।


রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_