তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০১:১৯ পূর্বাহ্ন
muktinews24
সদ্য সংবাদ :
সৈয়দপুরে কলেজ ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার গাইবান্ধা হর্টিকালচার সেন্টারের বছরব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্পের সার্বিক কার্যক্রম পরিদর্শন- হুইপ গিনি এমপি  দুইদিন বিরতি শেষে আবার শুরু চা শ্রমিক আন্দোলন, সমাধানে চলছে বৈঠক লালমনিরহাটের ঐত্যিবাহী সুকান দীঘিতে পদ্মফুল ফুটেছে শোক দিবসে জাতির পিতার প্রতিকৃতিতে রূপালী ব্যাংকের শ্রদ্ধা মানুষ কষ্ট পেলে আমারও কষ্ট হয় : প্রধানমন্ত্রী জিম্বাবুয়েতে যাওয়া হচ্ছে না ওয়াশিংটনের ৯ মাস পর দেশে ফিরছেন শাকিব খান অবশেষে সাকিবের দেখা পেল নিজের নাম ‘সাকিব’ রাখা খুদে ভক্ত বাল্যবিবাহ বন্ধে প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা

বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশ

  • প্রকাশ বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১, ৩.২২ পিএম
  • ৫২ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: পাপুয়া নিউগিনিকে বড় ব্যবধানে হারিয়ে বিশ্বকাপের মূলপর্বে পৌঁছে গেলো টাইগাররা। শুরুতে ব্যাট করতে নেমে সাকিব ও মাহমুদউল্লার ব্যাটে ভর করে ১৮১ রানের লক্ষ্য দেয় বাংলাদেশ দল।

জবাবে ব্যাটিং করতে নেমে শুরুতেই উইকেট হারায় পিএনজি। তবে টেলওর্ডার ব্যাটসম্যানদের চেষ্টায় পিএনজি ৯৭ রানে ১৯ দশমিক ২ ওভারে তারা অলআউট হয়ে যায়। শেষ উইকেট নেন তাসকিন।

জয়ের জন্য আরও একটি উইকেট চাই বাংলাদেশের

বাংলাদেশে বোলারদের তোপের মুখে ৮৩ রানে ৯ উইকেট হারিয়েছে পাপুয়া নিউগিনি (পিএনজি)। সবশের্ষ কাবুয়া মরিয়া রান আউট হয়ে ফেরেন। তিনি ৬ বলে তিন রান করেছেন।

পিএনজির অষ্টম উইকেট নিলেন সাইফ

চাদ সোপারকে ফিরিয়ে দিয়েছেন সাউফউদ্দিন। তিনি সরাসরি তাকে বোল্ড করেন। এর মধ্য দিয়ে ছোটখাটো একটা জুটি ভেঙ্গে দিলেন তিনি। ৫৪ রানে পিএনজির এ উইকেটটির পতন হয়।

সোপার করেছেন ১১ রান। বল খেলেছেন ১২টি। এটা সাইফের দ্বিতীয় উইকেট।

২৯ রানেই ৭ উইকেট শেষ পিএনজির

পিএনজির আরও একটি উইকেট তুলে নিলেন সাকিব আল হাসান। তিনি হিরি হিরিকে ৮ রানে আউট করেন। সাকিবের একটি বল সুইপ করতে গিয়ে আকাশে তুলে দেন হিরি হিরি। এগিয়ে এসে বলটি মুঠোবন্দি করেন নূরুল হাসান সোহান।

২৪ রানেই ৬ উইকেট শেষ পিএনজির

আরও একবার আঘাত হানলেন সাকিব আল হাসান। নিজের ২ দশমিক ৫ ওভারে তিনি পিএনজির সিসি বাউয়ের উইকেট তুলে নেন। এটা সাকিবের তৃতীয় উইকেট। বাউ ২১ বল খেলে করেছেন ৭ রান।

বল হাতে শেখ মেহেদি হাসান নরম্যান ভানুয়াকে আউট করেন। এতে স্কোর দাঁড়ায় ২৪ রানে ৬ উইকেট।

চার উইকেট শেষ পিএনজির

১৮২ রানের লক্ষ্যে ব্যাট হাতে নেমে দুই উদ্বোধনী ও টপ অর্ডারের আরও দুই ব্যাটসম্যানকে হারিয়েছে পিএনজি। উদ্বোধনী ব্যাটসম্যান লেগা সাইকা করেছেন ১০ বলে ৫ রান। তাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন সাইফউদ্দিন।

তার সঙ্গে ব্যাট করতে নামা আসাদ ভালা করেছেন ৯ বলে ৬ রান। তাকে ফেরান তাসকিন আহমেদ। তিনি নূরুল হাসানের হাতে ক্যাচ দিয়ে ফিরেন।

পঞ্চম ওভারে বল করতে এসে প্রথম বলেই উইকেট তুলেন নেন সাকিব আল হাসান। তিনি চার্লিজ আমিনিকে আউট করেন। ব্যাট হাতে দারুণ ইনিংস খেলার পর বল হাতেও তিনি চমক দেখাচ্ছেন।

পরে আরও একটি উইকেট নেন সাকিব। তিনি সিমল আতাইকেও ফিরিয়ে দেন।

শুরুতে সাইফের আঘাত

পাপুয়া নিউগিনি (পিএনজি) শিবিরে আঘাত হেনেছেন সাইফউদ্দিন। দ্বিতীয় ওভারের তৃতীয় বলেই তিনি পিএনজির উদ্বোধনী ব্যাটসম্যান লেগা সাইকাকে ফিরিয়ে দেন।

১৮২ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

শেষ ওভারে সাইফুদ্দিনের ঝড়ো ব্যাটিংয়ে ১৮২ রানের বড় লক্ষ্য দিয়েছে টাইগাররা। সাইফুদ্দিন ৬ বল খেলে করেছেন ১৯ রান।

৫০ করে আউট মাহমুদউল্লাহ

দলের প্রয়োজনে দ্রুত ব্যাট চালিয়ে ২৮ বলে ৫০ রান করে আউট হয়েছেন অধিনায়ক মাহমুদউল্লাহ। তিনি রাবুর বলে সোপারের হাতে ক্যাচ দিয়ে আউট হন।

ফিরে গেলেন সাকিবও

পাপুউয়া নিউগিনির বিপক্ষে টস জিতে ব্যাট হাতে যখন ব্যাটসম্যানরা ব্যর্থতার পরিচয় দিয়ে সাজঘরে ফিরে যচ্ছিলেন, তখন দলের প্রয়োজনে একাই লড়াই করে গেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে ফিফটির খুব কাছে গিয়ে তা তুলে নিতে পারেননি তিনি। ৩৭ বলে ৪৬ রান করে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে যান সাকিব।

৮ বলে ৫ রান করে সাজঘরে মুশফিক

দলীয় ৭২ রানে ফিরলেন মুশফিকুর রহিম। ক্রিজে এসে ধীর গতিতে তিনি শুরু করেন। কিন্তু বেশি রান না করেই ফিরে যান সাজঘরে। মুশফিক ৮ বল খেলে করেছেন ৫ রান।

ফিরে গেলেন লিটনও

দলীয় ৫০ রানের মাথায় সাজঘরে ফিরে গেলেন লিটন দাস। সাকিবের সঙ্গে তিনি অর্ধশত রানের এ জুটি গড়েন। তিনি আসাদ ভালার বলে ২৯ রান করে আউট হন। এ রান করতে তিনি খেলেছেন ২৩ বল।

লিটন আউট হলে সাকিবের সঙ্গে ব্যাট করতে নামেন মুশফিকুর রহিম।

সাকিব-লিটনের ব্যাটে এগোচ্ছে বাংলাদেশ

জুটি গড়েছেন সাকিব আল হাসান ও লিটন দাস। তাদের ব্যাটে ভর করে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। সর্বশেষ তারা ৭ ওভারে ৫০ রানে ব্যাট করছেন।

আগের দুই ম্যাচে রান পাননি লিটন। তবে এই ম্যাচে তার ব্যাট হাসছে।

শূন্য রানে ফিরে গেলেন নাঈম

প্রথম বলে জীবন পেয়েছিলেন নাঈম। অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা মেরেছিলেন। কিপারের হাতে ধরা পড়তে পারতেন।

পরের বল অন সাইডে তুলে মারতে গিয়ে বাউন্ডারির কাছে ক্যাচ দিয়ে ফিরলেন সাজঘরে। ২ বল খেলে কোনো রান তিনি করতে পারেননি।

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

টসে জিতে পাপুয়া নিউগিনির বিপক্ষে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে এর আগে দুটি ম্যাচ খেলে বাংলাদেশ। প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিরুদ্ধে হেরে চাপে পড়ে টাইগাররা। তবে দ্বিতীয় ম্যাচেই স্বাগতিক ওমানকে হারিয়ে ঘুরে দাঁড়ায় তারা।

আজ তৃতীয় ও শেষ ম্যাচে কেমন করবে বাংলাদেশ? এ ম্যাচে বাংলাদেশ দলকে অবশ্যই জিততে হবে। রান রেটে এগিয়ে থাকতে হলে জয়টিও হতে হবে বড়।

ওমানের সঙ্গে ম্যাচে ব্যাট হাতে ঝলসে উঠেছিলেন নাঈম শেখ। সাকিবের ব্যাট থেকেও এসেছিল রান। এ ম্যাচেও তাই নাঈমের ব্যাটের দিকে দৃষ্টি থাকবে সবার।

বিশ্বকাপের মূলপর্বে পৌঁছাতে হলে এই ম্যাচে বড় জয়ের কোনো বিকল্প নেই।

বাংলাদেশ একাদশ: মোহাম্মদ নাঈম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান (উইকেটরক্ষক), শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফুদ্দিন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান।

পিএনজি একাদশ: লেগা সিয়াকা, আসাদ ভালা (অধিনায়ক), চার্লস আমিনি, সেসে বাউ, সাইমন আতাই, হিরি হিরি, নরম্যান ভানুয়া, কিপলিন ডোরিগা (উইকেটরক্ষক), চাদ সোপার, ড্যামিয়েন রাভু, কাবুয়া মোরেয়া।

সূত্রঃ বাংলাদেশ জার্নাল

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam