রবিবার-৫ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ৮:৪১

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করা উচিত : মুক্তিযুদ্ধমন্ত্রী আগামীকাল থেকে টিসিবি’র পণ্য বিক্রি কার্যক্রম শুরু রাজনগরে অপহৃত এক শিশুকে সিলেট থেকে উদ্ধার ক্যাটরিনার বিয়েতে দাওয়াত পাননি সালমান-রণবীর! নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দল ঘোষণা গুরুতর আহত প্রিয়াঙ্কা শিক্ষার মান উন্নয়নের লক্ষে শিবগঞ্জের অভিরামপুর উচ্চ বিদ্যালয়ে অভিভাবক ও সুধী সমাবেশ অনুষ্ঠিত

ভিন্ন স্বাদের বেগুনের দোলমা

প্রকাশ: বুধবার, ২৭ অক্টোবর, ২০২১ , ৬:৩৯ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: বেগুন খুব পরিচিত একটি সবজি। সারাবছরই পাওয়া যায় এমন সবজিগুলোর মধ্যে বেগুন অন্যতম। কমবেশি সবাই-ই বেগুন ভাজি থেকে শুরু করে বেগুন দিয়ে তৈরি যে কোনো খাবার খেতে খুব পছন্দ করে। তবে বেগুনের তৈরি অসাধারণ স্বাদের একটি পদ হলো বেগুনের দোলমা।

এটি তৈরি করাও বেশ সহজ। চলুন জেনে নেওয়া যাক মজাদার এই পদ তৈরির রেসিপিটি সম্পর্কে-

প্রয়োজনীয় উপকরণ-

১. ভাজা বেগুন হাফ কেজি

২. সরিষার তেল এক কাপ

৩. পেঁয়াজ বেরেস্তা হাফ কাপ

৪. পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ

৫. টকদই এক কাপ

৬. আদা বাটা এক চা চামচ

৭. রসুন বাটা ২ চা চামচ

৮. মরিচের গুঁড়া ২ চা চামচ

৯. হলুদের গুঁড়া ১ চা চামচ

১০. লবণ স্বাদমতো

১২. তেঁতুল গোলা হাফ কাপ

১৩. চিনি এক চা চামচ

১৪. পাঁচফোড়ন আধা চা চামচ

প্রস্তুত পদ্ধতি- প্রথমে ফ্রাইপ্যানে তেল গরম করে নিন। এবার পেঁয়াজ বেরেস্তা, পেঁয়াজ বাটা, টকদই, আদা বাটা, রসুন বাটা, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, লবণ ও পানি দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। এবার কষানো মসলার মধ্যে ভাজা বেগুন, তেঁতুল গোলা, চিনি, পেঁয়াজ বেরেস্তা ও ভাজা জিরার গুঁড় দিয়ে রান্না করুন।

এরপর অন্য চুলায় প্যান গরম করে সরিষার তেল দিন। গরম তেলে পাঁচফোড়ন দিয়ে ভেজে নিন। এবার রান্না করা বেগুন পাঁচফোড়নের মধ্যে দিয়ে দিন। অন্তত পাঁচ মিনিট ঢেকে রান্না করুন। রান্না শেষে নামিয়ে গরম গরম পরিবেশন করুন বেগুনের দোলমা।


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_