তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

সোমবার, ০৪ জুলাই ২০২২, ০৫:৪৫ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
আদমদীঘিতে ব্যবসায়ীর আত্মহত্যা তৃতীয় দিনে ৯২ হাজারের বেশি টিকিট বিক্রি শেখ হাসিনার বারতা নারী পুরুষ সমতা  উলিপুরে চেক বিতরণ অনুষ্ঠান  মৌলভীবাজার জেলা পুলিশের মাসিক কল্যাণ সভা ও ক্রাইম কনফারেন্স অনুষ্ঠিত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে জিএম কাদেরের ঈদ শুভেচ্ছা ফুলবাড়ীতে নেসকো কোম্পানীর বিদ্যুৎ নিয়ে ভেলকিবাজি এসএসসি ও সমমানের পরীক্ষা আগস্টে নোয়াখালীতে উদ্বোধনের ২৪ ঘন্টা না যেতেই বিআরটিসি বাসঃ পুনরায় চালুর দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের লালমনিরহাট ক্যাম্পাসের একাডেমিক সেশন উদ্বোধন করেন বিমান বাহিনী প্রধান সুবর্ণচরের একাধিক মামলার আসামি লাল আজাদ গ্রেপ্তার

মধুচাষে স্বাবলম্বী লালমনিরহাটের অবসর প্রাপ্ত সেনা কর্মকর্তা আহসানুল হাবীব পাটোয়ারী

  • প্রকাশ বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১, ১২.১৯ পিএম
  • ৪৪ বার ভিউ হয়েছে
মোঃ লাভলু শেখ  লালমনিরহাট থেকে।
মধুচাষ, কবুতর খামার ও স্বাধীনওয়াইফাই নেটওয়ার্কের ব্যবসায় স্বাবলম্বী লালমনিরহাটের অবসর প্রাপ্ত সেবা কর্মকর্তা মোঃ আহসানুল হাবীব পাটোয়ারী। তিনি লালমনিরহাট সদর উপজেলার ১০নং বড়বাড়ী ইউনিয়নের খেদাবাগ সেলিম নগর গ্রামের সাবেক চেয়ারম্যান মোঃ জিয়াউল হক এর ছেলে বলে জানা গেছে।
সেনা কর্মকর্তা মোঃ আহসানুল হাবীব পাটোয়ারী জানান, গত- ২০১৯ ইং সালের ১৯ ডিসেম্বর বাংলাদেশ সেবাবাহিনী থেকে অবসর গ্রহন করেন। সিরাজগঞ্জের তাড়াশে একটি মধুর খামার প্রায় দেড় একক জমির উপর গড়ে তুলেন। সেখানে প্রশিক্ষণ প্রাপ্ত ৪জন কর্মচারী নিয়ে প্রায়-১৩ লক্ষ ৩৭ হাজার টাকা ব্যয়ে ২০১৯ ইং সালে মধু চাষের খামারটি গড়ে তুলেন। তিনি প্রথম বছরেই ৩ লক্ষ ৭৫ হাজার টাকা আয় করেন। ২০২১ইং সালে ২ লক্ষ ৯৭ হাজার টাকা আয় করেছেন। তিনি জানান, মধুচাষ করে বেকার যুবকরা স্বাবলম্বী হতে পারবেন। কেননা এটা লাভজনক খামার। পরিষ্কার পরিচ্ছন্ন ও ক্যামিকেল মুক্ত কালোজিরা, ধনিয়া, লিচু ও সরিষার মধুর খামার হওয়ায় বাংলাদেশ সেনা বাহিনী, পুলিশ বাহিনীসহ দেশের অনেক অঞ্চলে তার মধুর খামারের মধুর চাহিদ রয়েছে। এছাড়া নিজ বাড়ী থেকে প্রতিদিন খুচরা ও পাইকারী মধু বিক্রি করা হয়। ক্যামিকেল মুক্ত পিওর এ মধু পাইতে গেলে তাহার ০১৯১২৪৪০১৬৩ মোবাইল নম্বরে ফোন করে চাহিদা জানাতে পারবেন। মধু খামার থেকে প্রতি মাসে গড়ে ২০/২৫ হাজার টাকা আয় করেন। তার খামারের মধু মানসম্মত বলে এলাকাবাসী জানায়। অপরদিকে শখের বসে উন্নত জাতের কবুতর খামার ছাত্রজীবন ১৯৯৭ইং সাল থেকে খামার দিয়ে তিনি প্রতি মাসে ২০/২৫ হাজার টাকা আয় করেন। বর্তমানে তার বড়বাড়ীস্থ নিজ বাড়ীতে কবুতর খামারে ১৯ প্রজাতির কবুতর রয়েছে। যা দেখতে দূর-দূরন্ত থেকে মানুষ আসেন। খামারে চিলা জাত, কাগজি, হোমরার, সুইডাল, সুয়াচন্দন, গোররা, সিরাজী, লাহোরী, গিরিবাজ, ঢাকা গিরিবাজ, রাজশাহী গিরিবাজ, ভারতীয় গিরিবাজ, লালচুল্লি, খয়াচুল্লিসহ ১৯ জাতের কবুতর পালন করে আসছেন। গিরিবাজ ১ জোড়া = ৫শ টাকা, চিলা= ১২শ, হোমরা ৪ হাজার, সিরাজী ১২শ এবং প্রকার ভেদে মূল্যে বিক্রি করা হয়। মোঃ আহসানুল হাবীব পাটোয়ারী জানান, ১৯৯৭ ইং সালে ৬ জোড়া কবুতর নিয়ে তার খামার যাত্রা করে। বর্তমানে প্রায় ১শ ৫০ জোড়া উন্নত কবুতর রয়েছে। যা থেকে প্রতিমাসে ২০/২৫ হাজার টাকা আয় করেন। এছাড়া তিনি বড়বাড়ী বাজারে ৩ জন বেকার যুবককে সাথে নিয়ে স্বাধীন ওয়াই-ফাই নামের নেটওয়ার্কের শাখা অফিস খোলেন যা থেকে শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে সংযোগ দিয়ে ব্যাপক সাড়া জাগিয়েছেন। এ ব্যবসা থেকে বর্তমানে ১০ হাজার টাকা প্রতিমাসে আয় করেন। অত্যন্ত পরিচ্ছন্ন ও কর্মঠে মোঃ আহসানুল হাবীব পাটোয়ারী বর্তমানে লালমনিরহাট জেলার সদর উপজেলার এক সফল মানুষের অনন্য উদাহরণ হয়েছেন।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam