রবিবার-১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ-১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ,-বিকাল ৪:২৪

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ ফুলবাড়ীতে বৃষ্টিপাতে  ধানের শীষ পঁচে নষ্ট হওয়ার আশংকা -কৃষকরা দিশেহারা যুক্তরাষ্ট্র নষ্ট হলো করোনার দেড় কোটি ডোজ চিলমারী উপজেলা ভাইস চেয়ারম্যানের সাথে চিলমারী প্রেস ক্লাবের সদস্যদের মতবিনিময় জনস্বাস্থ্যের উন্নয়নে নিরলসভাবে কাজ করছে আওয়ামী লীগ নোয়াখালীর সূর্য সন্তান আব্দুল মালেক উকিলের ৩৪তম মৃত্যুবার্ষিকী পালিত ব্রেন্টফোর্ডকে হারিয়ে শীর্ষে চেলসি কলাপাড়ায় হতদরিদ্র নারীদের সেলাই মেশিন বিতরণ।

মাশরাফির জন্মদিনে শুভেচ্ছা জানাল আইসিসি

প্রকাশ: মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১ , ১১:৪৪ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: আজ মঙ্গলবার (৫ অক্টোবর) দেশের ক্রিকেট ইতিহাসের সফলতম অধিনায়ক ও পেসার মাশরাফি বিন মর্তুজার ৩৭তম জন্মদিন।
সাবেক পেসার ১৯৮৩ সালের এই দিনে নড়াইলে জন্মগ্রহণ করেন। ৩৭তম জন্মদিনে তাকে শুভেচ্ছা জানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

আইসিসি একটি ছবি পোস্ট করে তাতে তার আন্তর্জাতিক ক্যারিয়ারের পরিসংখ্যান দিয়ে লিখেছে, ‘তিনি সব ফরম্যাট মিলিয়ে বাংলাদেশকে ১১৭ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন, তার দেশের হয়ে যা সর্বোচ্চ। মাশরাফি মুর্তজাকে জন্মদিনের শুভেচ্ছা।’

বাংলাদেশ ক্রিকেট বোর্ড তাদের অফিসিয়াল ভেরিফায়েড ফেসবুক পেজে লিখেছে, ‘৩১০ আন্তর্জাতিক ম্যাচ, ৩৯০ উইকেট, একজন লিজেন্ড। তিনি ২০০১ সালে জাতীয় দলে ঢোকেন এবং দলের প্রাণ হতে সময় নেননি। ওয়ানডেতে তিনি টাইগারদের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ (২৬৯) উইকেট নিয়েছেন। অধিনায়ক হিসেবে ১০০ ওয়ানডে উইকেট নেওয়া পঞ্চম বোলার তিনি। ২০২০ সালে ওয়ানডে অধিনায়ক হিসেবে তার শেষ ম্যাচ খেলেন এই ফরম্যাটে সর্বোচ্চ সাফল্যের রেকর্ড নিয়ে, ৮৮ ম্যাচে জয় ৫০। শুভ জন্মদিন আমাদের প্রিয় মাশরাফি বিন মুর্তজাকে।’

৩৬ টেস্ট, ২২০ ওয়ানডে ও ৫৪ টি-টোয়েন্টি খেলেছেন মাশরাফি। আন্তর্জাতিক উইকেট ৩৯০টি এবং রান ২৯৫৫। ২০০১ সালের ৮ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ক্রিকেট দিয়ে তার আন্তর্জাতিক মঞ্চে পা পড়ে। ইনজুরি জর্জরিত হয়ে লম্বা ফরম্যাটে বেশিদিন দাপট দেখাতে পারেননি, ২০০৯ সালের ৯ জুলাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে নেতৃত্ব দেওয়ার পর ডান পায়ের ইনজুরিতে আর কখনও লাল বলের ক্রিকেটে দেখা যায়নি তাকে।

ওয়ানডেতে মাশরাফির অভিষেক ২০০১ সালের ২৩ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে। গত বছর এই দলটির বিপক্ষেই শেষ ওয়ানডে খেলেন এবং ওই ম্যাচ দিয়ে নেতৃত্ব ছাড়েন। একদিনের ক্রিকেট থেকে আনুষ্ঠানিক অবসরের ঘোষণা না দিলেও সম্প্রতি আর দলে দেখা যায়নি তাকে। আর ২০১৭ সালের এপ্রিলে শ্রীলঙ্কা সফরের পর টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দেন মাশরাফি।

৮৮ ওয়ানডে ও ২৮টি টি-টোয়েন্টিতে বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে সাফল্যের পরিচয় দেন সাবেক ডানহাতি পেসার। ৫০টি ওয়ানডে জয় এসেছে তার নেতৃত্বে এবং ১০টি টি-টোয়েন্টি জিতেছেন অধিনায়ক হিসেবে।


খেলাধুলা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_