সোমবার-২৪শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ-১০ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ১২:১৩

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি বঙ্গবন্ধু বাঙালির চিরন্তন প্রেরণার উৎস: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী স্বাস্থ্যবিধি মানাতে তৎপর শ্রীমঙ্গল উপজেলা প্রশাসন চাকরির পরীক্ষায় লাগবে টিকা সনদ পার্বতীপুর রেলের একটি পরিত্যাক্ত অবকাঠামো ও গুমটি ঘরকে ঘিরে অভিভাবকদের উদ্বেগ-উৎকণ্ঠা ও দুঃশ্চিন্তা হোল্ডারের বোলিং তোপে ইংল্যান্ডের হার হাসপাতালে অক্সিজেন সাপোর্টে তুষার খান

৮ বছর পর বাংলাদেশ থেকে ইলিশ গেল ত্রিপুরায়

প্রকাশ: শনিবার, ২ অক্টোবর, ২০২১ , ৪:১৪ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:এবারের পুজোয় ত্রিপুরাবাসির রসনা মিটাতে ত্রিপুরার বাজারে গেল বাংলাদেশের ইলিশ। আট বছর পর বৃহস্পতিবার সকালে একশোটি বাক্সে করে রুপালি ইলিশ পৌঁছে আগরতলায়। আখাউড়া স্থলবন্দর শুল্ক দপ্তরের কর্মকর্তা কামরুজ্জামান জানিয়েছেন, বিডিপিএস কর্পোরেশন নামের প্রতিষ্ঠান চল্লিশ মিট্রিক টন ইলিশ মাছ রপ্তানির অনুমতি পেয়েছে। প্রতি কেজি ইলিশের দাম ধরা হয়েছে ১০ ডলার। প্রথম চালানে দুইশো কেজি ইলিশ রপ্তানি হয়েছে। আগামি কয়েকদিনের মধ্যে আরো ইলিশ যেতে পারে।

 

জানা গেছে আগরতলার বিদ্যা এন্টারপ্রাইজ মাছগুলো আমদানি করে। সিএন্ডএফ প্রতিষ্ঠান মোল্লা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মোস্তফা মোল্লা বলেন, ২০১৩ সাল থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে ইলিশ রপ্তানি বন্ধ ছিল। দুর্গাপূজা উপলক্ষে প্রথম চালানে দুই মেট্রিক টন মাছ রপ্তানি করা হয়েছে। আগামী ১০ অক্টোবর পর্যন্ত ইলিশ রপ্তানি করা হবে।

 

খোঁজ নিয়ে জানা গেছে, দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশের বায়ান্নটি রপ্তানিকারক প্রতিষ্ঠান ভারতে চল্লিশ মেট্রিক টন করে ইলিশ মাছ রপ্তানির অনুমতি পেয়েছে।  পশ্চিমবঙ্গে আরো আগেই ইলিশ রপ্তানি শুরু হয়েছে। এবার ত্রিপুরাতেও শুরু হলো বাংলাদেশের জাতীয় মাছের রপ্তানি।

 

আখাউড়া স্থলবন্দরের আমদানি-রপ্তানি কারক এসোসিয়েশনের সভাপতি শফিকুল ইসলাম বলেন, ত্রিপুরায় ইলিশের ব্যাপক চাহিদা রয়েছে। দুই দেশের সুস্পর্কের নজির পুজো উপলক্ষে ইলিশ রপ্তানি।


অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_