তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০২:৪৮ পূর্বাহ্ন

অ্যাপল এবার বাজারে আনছে ড্রোন

  • প্রকাশ বুধবার, ১৭ নভেম্বর, ২০২১, ২.০২ পিএম
  • ৭১ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: আধুনিকতার ছোঁয়ায় প্রযুক্তির অগ্রগতি প্রবাহমান। তারই ধারাবাহিকতায় দৃষ্টিনন্দন সব দৃশ্য ধারনের ক্ষেত্রে ক্যামেরা অন্যতম। তবে আধুনিকতার যুগে দৃশ্য ধারনের ক্ষেত্রে অধিক মাত্রায় ব্যবহার হচ্ছে ড্রোন। ওয়েডিং ফটো হোক কিংবা প্রকৃতির সৌন্দর্য দৃশ্যমান করতে সবাই ঝুঁকছে ড্রোনের দিকে। এবার তাই ব্যবহারকারীদের কথা চিন্তা করে তাদের সুবিধার্থে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল তৈরি করতে যাচ্ছে ড্রোন।

প্রযুক্তির বাজারে নিজেদেরকে একটি অনন্য অবস্থানে ধরে রেখেছে অ্যাপল। প্রযুক্তি বোদ্ধারা মনে করছেন এবার প্রযুক্তির বাজারে নিজেদের আরও একটু প্রসারিত করতেই এমন উদ্যোগ নিয়েছে অ্যাপল। অনেকের ধারনা আইড্রোন নামে অ্যাপলের ড্রোন বাজারে আসবে। ইতিমধ্যে ড্রোনের নকশা নিবন্ধন করা হয়েছে।

গত বছর অ্যাপল ড্রোনের জন্য তিনটি পেটেন্ট আবেদন করে। কিছুদিন আগেই দুটি পেটেন্টের তথ্য প্রকাশ হয়েছিলো।

অ্যাপলের দুটি পেটেন্টের তথ্য প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের পেটেন্ট ও ট্রেডমার্ক অফিস (ইউএসপিটিও)।

সিঙ্গাপুরে প্রথম এ পেটেন্ট আবেদন করা হয়। ড্রোন সম্পর্কিত অ্যাপলের প্রথম পেটেন্ট আবেদন ইউএভি কন্ট্রোলারের মাধ্যমে ইউএভিতে বিভিন্ন যন্ত্রপাতি, সিস্টেম যুক্ত বা পরিবর্তনের বিষয়ে আলোচনা করা হয়েছে। দ্বিতীয় পেটেন্ট আবেদনে মনুষ্যবিহীন এরিয়াল ভেহিকল ট্র্যাকিং অ্যান্ড কন্ট্রোল টাইটেল দেয়া হয়েছে। এতে সেলুলার নেটওয়ার্ক ব্যবস্থার মাধ্যমে ড্রোন অথবা এরিয়াল ভেহিকলের গতিবিধি পর্যবেক্ষণ করা যাবে। পেটেন্টে মনুষ্যবিহীন এরিয়াল ভেহিকল (ইউএভি) বা ড্রোনের কথা বলা হয়েছে।

আবেদনের ভেতরে কন্ট্রোলারের মাধ্যমে যন্ত্রপাতি সংযোজন, পরিবর্তনের বিভিন্ন পদ্ধতির বিস্তারিত থাকতে পারে। ড্রোন পরিচালনার নিয়মিত একটি উপায় হতে পারে বলে মনে করা হচ্ছে এটিকে ।

আশা করা যাচ্ছে খুব শিগগিরই অ্যাপল তাদের ড্রোন আনবে। তবে একটু চিন্তার বিষয়ও রয়েছে কারণ এর আগে অ্যাপল এমন অনেক জিনিস পেটেন্ট করলেও তা এখনো বাজারে আসেনি। সূত্রঃ বাংলাদেশ জার্নাল

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam