তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০১:৩০ পূর্বাহ্ন

জনপ্রিয় অভিনেতা ডিন স্টকওয়েল আর নেই

  • প্রকাশ বুধবার, ১০ নভেম্বর, ২০২১, ১০.৪৮ এএম
  • ৫৩ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: হলিউডের জনপ্রিয় অভিনেতা ডিন স্টকওয়েল আর নেই। রোববার (৭ নভেম্বর) মারা গেছেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

সাত দশকেরও বেশি সময় ধরে রেডিও, মঞ্চ, সিনেমা ও টিভিতে কাজ করেছেন তিনি। মনোনীত হয়েছেন অস্কার ও এমিতে। পুরস্কার পেয়েছেন কান চলচ্চিত্র উৎসবের মতো বড় মঞ্চে।

‘ব্লু ভেলভেট’ সিনেমা এবং সায়েন্স ফিকশন ‘কোয়ান্টাম লিপ’ টিভি সিরিজ দিয়ে দারুণ জনপ্রিয়তা পেয়েছিলেন ডিন স্টকওয়েল। কাজ করেছেন দুই শরও বেশি প্রযোজনায়। বিখ্যাত সব পরিচালকের সঙ্গে কাজের অভিজ্ঞতা ছিল তার। তাদের মধ্যে উল্লেখযোগ্য ডেভিড লিঞ্চ, সিডনি লুমেট, ফ্রান্সিস ফোর্ড কপোলা, রবার্ট অল্টম্যান প্রমুখ।

১৯৩৬ সালে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ডিন স্টকওয়েলের জন্ম। স্কুলে পড়ার সময়েই তিনি বেশ কিছু সিনেমাতে অভিনয় করেন। এর মধ্যে অন্যতম ‘দ্য বয় উইথ গ্রিন হেয়ার’ ও ‘কিম’।

সিনেমায় অভিনয় করে রাতারাতি স্কুলে জনপ্রিয় হয়ে ওঠা ডিন বিশ্ববিদ্যালয়ের পাঠ শেষ করতে পারেননি। বরং সিনেমার দিকেই মনোযোগ দেন।

১৯৫৯ সালে তিনি ‘কম্পালশন’ সিনেমাতে অভিনয়ের জন্য কান চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেতার পুরস্কার পান। ১৯৬২ সালেও সিডনি লুমেটের ‘লং ডেজ জার্নি ইনটু নাইট’ সিনেমায় অভিনয়ের জন্যও সেরা অভিনেতার পুরস্কার পান তিনি। রবার্ট অল্টম্যানের ‘দ্য প্লেয়ার’ সিনেমায়ও দেখা গেছে তাকে।

২০১৫ সালের দিকে কাজ থেকে সরে আসেন এই মার্কিন অভিনেতা। মৃত্যুকালে স্ত্রী ও দুই সন্তান রেখে গেছেন তিনি। সূত্রঃ এবিএন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam