তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৩:৪৩ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
প্রাথমিকে শিক্ষক নিয়োগ: চূড়ান্ত ফল নভেম্বরে, যোগদান ডিসেম্বরে শাকিব-বুবলীর বিয়ে হয়েছে কবে? দুর্গাপুরে বিশ্ব শিশু দিবস পালিত ও পুরষ্কার বিতরণ দূর্গাপূজা  হিন্দু ধর্মাবলম্বী এক হাজার পরিবারকে খাদ্য সহায়তা দিলেন সৈয়দপুর পৌর মেয়র কুড়িগ্রাম জেলার শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী সমাজকর্মী হলেন আবু সাঈদ সরকার বিশ্ব শিশু দিবস উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও র্্যালী শ্রীমঙ্গলের মাদক কারবারি ইয়াবাসহ রাজনগরে গ্রেপ্তার বালিয়াডাঙ্গীতে জাতীয় উৎপাদনশীলতা দিবস পালিত পার্বতীপুরে পূজা মন্ডপ পরিদর্শনে মোস্তাফিজুর রহমান এমপি ‘সকল ধর্মের মানুষের সমান অধিকার নিশ্চিত করেছেন শেখ হাসিনা’

জাবিতে ভর্তি পরীক্ষা শুরু

  • প্রকাশ মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১, ৬.৪২ এএম
  • ৪৪ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: জীব বিজ্ঞান অনুষদের (ডি ইউনিট) ভর্তি পরীক্ষার মধ্যদিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। মঙ্গলবার (০৯ নভেম্বর) সকাল ৯টায় ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শেষ হবে বিকেল ৪টায়।

প্রথম দিনে পাঁচ শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া বুধবার (১০ নভেম্বর) পাঁচ শিফটের পরীক্ষার মধ্যদিয়ে ডি ইউনিটের পরীক্ষা শেষ হবে।

এবার ১ হাজার ৮৮৯ আসনের বিপরীতে লড়াই করবেন ৩ লাখ ৮ হাজার ২০ জন শিক্ষার্থী। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে লড়বেন ১৬৩ জন শিক্ষার্থী। তবে প্রথম দিন অনুষ্ঠিত ডি ইউনিটের পরীক্ষায় ৩২০টি আসনের বিপরীতে লড়বেন ৬৯ হাজার ১২৯ জন। অর্থাৎ এই ইউনিটে আসনে প্রতি লড়ছেন ২১৬ জন শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, দুই শিফটের পরীক্ষা শেষ হলো। এখন পর্যন্ত কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত সমস্যা সৃষ্টি হয়নি। শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করছে এবং উপস্থিতির হার তুলনামূলক ভালো।

এবারের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি অনুযায়ী, ৯ ও ১০ নভেম্বর ১০ শিফটে ‘ডি’ ইউনিটের অধীনে জীব বিজ্ঞান অনুষদ, ১১ নভেম্বর ‘এইচ’ ইউনিটের অধীনে ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি এবং ‘জি’ ইউনিটের অধীনে ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া ১৪ নভেম্বর ‘বি’ ইউনিটের অধীনে সমাজ বিজ্ঞান অনুষদ, ১৫ নভেম্বর ‘এফ’ ইউনিটের অধীনে আইন অনুষদ এবং ‘আই’ ইউনিটের অধীনে বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট, ১৬ নভেম্বর ‘ই’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদ, ‘সি-১ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ) এবং ১৮ নভেম্বর ‘সি’ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২০ ও ২১ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্যদিয়ে এ বছরের ভর্তি পরীক্ষা শেষ হবে।

প্রতিদিন প্রথম শিফটের পরীক্ষা সকাল ৯টা থেকে পৌনে ১০ ট, দ্বিতীয় শিফটের সকাল সাড়ে ১০ টা থেকে সোয়া ১১টা, তৃতীয় শিফটের দুপুর ১২টা থেকে পৌনে ১টা, চতুর্থ শিফটের পৌনে ২টা থেকে আড়াইটা এবং পঞ্চম শিফটের পরীক্ষা বিকেল সোয়া ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত হবে।

এবার ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে ৬৮ হাজার ২০২ জন, ‘বি’ ইউনিটে ৩৭ হাজার ৮৪৭ জন, ‘সি’ ইউনিটে ৪১ হাজার ৬৭৭ জন, ‘সি-১’ ইউনিটে ১০ হাজার ২৬৮ জন ভর্তিচ্ছু অংশ নেওয়ার জন্য আবেদন ফরম পূরণের প্রক্রিয়া সম্পন্ন করেছেন।

এছাড়া ‘ডি’ ইউনিটে ৬৯ হাজার ১২৯ জন, ‘ই’ ইউনিটে ১৮ হাজার ৩৩ জন, ‘এফ’ ইউনিটে ২৪ হাজার ৭৩ জন, ‘জি’ ইউনিটে ৮ হাজার ৮৬১ জন, ‘এইচ’ ইউনিটে ২৩ হাজার ২৪০ জন এবং ‘আই’ ইউনিটে ৬ হাজার ৭১০ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

সূত্রঃ এবিএন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam