রবিবার-৫ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ৮:৫৫

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করা উচিত : মুক্তিযুদ্ধমন্ত্রী আগামীকাল থেকে টিসিবি’র পণ্য বিক্রি কার্যক্রম শুরু রাজনগরে অপহৃত এক শিশুকে সিলেট থেকে উদ্ধার ক্যাটরিনার বিয়েতে দাওয়াত পাননি সালমান-রণবীর! নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দল ঘোষণা গুরুতর আহত প্রিয়াঙ্কা শিক্ষার মান উন্নয়নের লক্ষে শিবগঞ্জের অভিরামপুর উচ্চ বিদ্যালয়ে অভিভাবক ও সুধী সমাবেশ অনুষ্ঠিত

ডলারের দাম বেড়েই চলছে

প্রকাশ: মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১ , ৫:৪৭ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: আমদানির জোয়ার ও প্রবাসী আয়ের ভাটায় ফের বেড়েছে ডলারের দাম। গত দুই দিনে ডলারের দাম বেড়েছে আরও ছয় পয়সা। এর মধ্যে সোমবারই (১ নভেম্বর) বেড়েছে ৪ পয়সা। আর খোলাবাজারে গত কয়েক দিন ধরে বিক্রি হচ্ছে ৯১ টাকা পর্যন্ত।

আমদানির জোয়ার ও প্রবাসী আয়ের ভাটার কারণে দিন দিন ডলার সংকট প্রকট হচ্ছে। বাংলাদেশ ব্যাংক বাজারে ডলার সরবরাহ করেও দাম নিয়ন্ত্রণ করতে পারছে না।

বাংলাদেশ ব্যাংক বলছে, আট কর্মদিবস স্থির থাকার পরে ফের বাড়ছে ডলারের দাম। রবিবার ও সোমবার বেড়েছে ৬ পয়সা। সোমবারই বেড়েছে ৪ পয়সা।

কেন্দ্রীয় ব্যাংক ডলারের দাম বাড়ানোর ফলে বাণিজ্যিক ব্যাংকগুলোও ডলারের দাম বাড়িয়ে দিয়েছে। বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করছে ৮৫ টাকা ৬৭ পয়সায়। দুই দিন আগেও বিক্রি করত ৮৫ টাকা ৬১ পয়সায়। আর নগদ ডলার বিক্রি হচ্ছে প্রায় ৯১ টাকায়।

এদিকে গত কয়েক মাস ধরে ধারাবাহিকভাবে কমেছে প্রবাসী আয়। অক্টোবর মাসে প্রবাসীরা দেশে পাঠিয়েছেন ১ হাজার ৬৪৭ মিলিয়ন ডলার। মহামারির কারণে আমদানি কমে যাওয়ায় এবং বৈধপথে প্রবাসী আয় বাড়ায় ডলারের দাম অনেকটা নিয়ন্ত্রিত ছিল।


অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_