তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১০:৫৯ পূর্বাহ্ন

পার্বতীপুর স্টেশন থেকে বগিভর্তি লাশ নিয়ে যাত্রা, নির্মিত হলো ‘শ্বাপদ’

  • প্রকাশ সোমবার, ২৯ নভেম্বর, ২০২১, ৪.৩৮ এএম
  • ৩১ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে নিকষ কালো অন্ধকারে পাক হানাদারদের চালানো গণহত্যার একটি সত্যি ঘটনা

রাতের অন্ধকারে সৈয়দপুরের পার্বতীপুর রেলওয়ে ষ্টেশন থেকে কুমিল্লার কোনো এক নির্জন স্থানের উদ্দেশ্যে যাত্রা শুরু করে বগিভর্তি লাশবাহী একটি ট্রেন। রেলওয়ের বিটি গার্ড ওয়াজিউল্লাহ চৌধুরীর ওপর রোমহর্ষক দায়িত্বটি পড়ে রাতের আঁধারে মৃতদেহগুলোকে গুম করার।

এটি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে নিকষ কালো অন্ধকারে পাক হানাদারদের চালানো গণহত্যার একটি সত্যি ঘটনা। আর এ ঘটনাটিকেই ‘‘শ্বাপদ’’ নাটকের মাধ্যমে টিভি পর্দায় নিয়ে আসছে প্রযোজনা সংস্থা থিয়েটার এন্টারটেইনমেন্ট।

নাটকটির চিত্রনাট্য লিখেছেন মাসুম শাহরিয়ার এবং পরিচালনা করেছেন গোলাম মুক্তাদির। প্রযোজনায় আছেন পিকলু চৌধুরী।

নাটকের বিভিন্ন চরিত্রে দেখা যাবে তারিক আনাম খান, শম্পা রেজা, শতাব্দী ওয়াদুদ, এফ এস নাঈম, শবনাম ফারিয়া, আবুল কালাম আজাদ সেতু, রওনক রিপন ছাড়াও আরও অনেককে।

সৈয়দপুরে নাটকের শুটিং শেষ হয়েছে গত সপ্তাহেই। আপাতত বিজয় দিবস উপলক্ষে নির্মিত এ নাটকের সম্পাদনার কাজ চলছে। তবে কোন চ্যানেলে এ নাটক প্রচার করা হবে তা এখনও নিশ্চিত না।

পিকলু চৌধুরী জানান, মুক্তিযুদ্ধের ইতিহাসের পাতায় এমন অসংখ্য ছোট ছোট ঘটনা লুকিয়ে আছে, যা অনেকেরই অজানা। কোনো কোনো ঘটনা এতোটাই নৃশংস যে, সেসব গল্প শুনলে যে কারও বুক কেঁপে ওঠে। তৎকালীন পাকিস্তান রেলওয়েতে বিটি গার্ড হিসেবে কর্মরত ওয়াজিউল্লাহ চৌধুরীর জীবনে তেমনই একটি ঘটনা ঘটে।

তিনি বলেন, ‘‘সত্য ঘটনার অনুপ্রেরণা থেকে এই নাটকটি নির্মাণের উদ্যোগ নিয়েছি। ঘটনাটি আমরা শুনেছি প্রত্যক্ষদর্শী ওয়াজিউল্লাহ চৌধুরীর মেয়ে লুৎফুন্নেসা এবং নাতি রাশেদুল আউয়ালের কাছ থেকে। পুরো ঘটনাটি এখনই বলতে চাই না, আমরা চাই দর্শকরা একসঙ্গে পুরোটা জানুক। শুধু এটুকু বলি, কাজটিকে সত্য ঘটনার কাছাকাছি নিয়ে যেতে আমরা পুরো একটি রেলগাড়ি ভাড়া করেছি টানা তিন দিনের জন্য। কারণ, পুরো ঘটনাটি রেলগাড়ির একটি লাশবোঝাই বগিকে কেন্দ্র করে।’’

Dhaka Tribune

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam