তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০১:০৯ অপরাহ্ন
সদ্য সংবাদ :

বাংলাদেশে উইন্ডোজ ১১ বিনামূল্যে ব্যবহার করা যাবে

  • প্রকাশ সোমবার, ৮ নভেম্বর, ২০২১, ১০.২৩ এএম
  • ৮৮ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১১ এখন বাংলাদেশে পাওয়া যাচ্ছে। এটি ব্যবহার করা যাবে বিনামূল্যে। তবে এ জন্য পিসিতে উইন্ডোজ ১০ থাকতে হবে। মাইক্রোসফটের ভাষ্য মতে, উইন্ডোজ ১০ ইন্সটল থাকা পিসিগুলোতে বিনামূল্যে উইন্ডোজ ১১ আপগ্রেড করা যাবে। এ ছাড়া নতুন পিসিতে উইন্ডোজ ১১ প্রাক-ইন্সটল করা থাকবে বলেও জানিয়েছে মাইক্রোসফট।

এ সম্পর্কে মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ইউসুফ ফারুক বলেন, ‘উইন্ডোজ ১১ পরবর্তী প্রজন্মের উইন্ডোজের একটি সূচনা। এর মাধ্যমে আমরা ব্যবহারকারীদের পূর্ণাঙ্গ অভিজ্ঞতাকে নতুন করে সাজিয়েছি। নতুন কিছু তৈরি করা বা গেমিং করাসহ যেকোনো কিছুর মাধ্যমেই ব্যবহারকারীরা এটি উপভোগ করতে পারবেন। বাংলাদেশে উইন্ডোজ ১১ আনতে পেরে আমরা আনন্দিত।’

প্রতিষ্ঠানটি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, উইন্ডোজ ১১ ব্যবহারকারীদের নতুন এক অভিজ্ঞতা দেবে। নতুন স্টার্ট মেনু ও টাস্কবার থেকে শুরু করে শব্দ, ফন্ট এবং আইকন পর্যন্ত প্রত্যেক ফিচারে ব্যবহারকারীরা পাবেন আরও আধুনিক, ফ্রেশ ও চমৎকার অভিজ্ঞতা। কেন্দ্রে থাকা স্টার্ট মেনুর সাহায্যে ব্যবহারকারীরা সহজেই তাদের পছন্দের কনটেন্ট অথবা অ্যাপে যেতে পারবেন। ক্লাউড ও মাইক্রোসফট ৩৬৫ এর সাহায্যে তারা সাম্প্রতিক সময়ে যে ফাইল নিয়ে কাজ করেছে তা রিসেন্ট ফাইলে দেখতে পারবেন। এ ক্ষেত্রে অ্যান্ড্রয়েড বা আইওএস যে ডিভাইস হোক না কেন, ব্যবহারকারীরা এ সুবিধাটি গ্রহণ করতে পারবেন।

মাইক্রোসফট টিমস এর চ্যাটের সাহায্যে ব্যবহারকারীরা তাদের প্রিয় মানুষের সঙ্গে সংযুক্ত থাকার চমৎকার একটি অভিজ্ঞতা নিতে পারবেন। ব্যবহারকারী শুধু একটি ক্লিকের মাধ্যমেই ব্যক্তিগত কন্টাক্টে থাকা মানুষের সঙ্গে চ্যাট, ভয়েস ও ভিডিও কলের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন। এ ছাড়া এআই এর সাহায্যে তৈরি পার্সোনালাইজড ফিড উইজেট দিয়ে ব্যবহারকারীরা তাদের চাহিদা অনুযায়ী দ্রুত তথ্য পাবেন।

প্রেজেন্টেশন তৈরি করা, নতুন অ্যাপ তৈরি করা অথবা নতুন আইডিয়া নিয়ে আসা – সবক্ষেত্রেই উইন্ডোজ ১১ ব্যবহারকারীদের চমৎকার নতুন একটি অভিজ্ঞতা দেবে। এর স্ন্যাপ লে-আউট ও গ্রুপস এর মতো ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা আরও দুর্দান্তভাবে মাল্টি-টাস্কিং করতে পারবেন।

মাইক্রোসফট উইন্ডোজ ১১-তে টাচ এবং ভয়েস টাইপিংয়ের অভিজ্ঞতাও উন্নত করেছে।

জানা গেছে, উইন্ডোজ ১১ গেমিংয়ের জন্য উপযোগী করে তৈরি করা হয়েছে। এর অত্যাধুনিক উদ্ভাবনী ফিচার ব্যবহারকারীদের পিসি গেমিং অভিজ্ঞতায় নতুন মাত্রা যোগ করবে। বিস্তৃত রেঞ্জের কালার ও ব্রাইটনেস প্রদান করে এই অপারেটিং সিস্টেম এইচডিআর-সক্ষম ডিসপ্লের পিসিকে স্বয়ংক্রিয়ভাবে ১০০০ ডাইরেক্টএক্স ১১ ও ডাইরেক্টক্স ১২ – এ আপগ্রেড করবে। সূত্রঃ এবিএন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam