শুক্রবার-২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ-১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ৩:০৩

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ বিএনপি ধ্বংস ছাড়া মানুষকে কিছু দিতে পারেনি: প্রধানমন্ত্রী সুন্দরগঞ্জে নদীর পানিতে ডুবে শিশুর মৃত্যু মৌলভীবাজারে ১৪২ জনের করোনা শানাক্ত রাত পোহালেই চলচ্চিত্র শিল্পী সমিতির ভোট এনবিআরের প্রাক-বাজেট আলোচনা শুরু ৬ ফেব্রুয়ারি লবিস্ট নিয়োগে কোটি কোটি ডলার ব্যয়ের ব্যাখ্যা বিএনপিকে দিতে হবে: প্রধানমন্ত্রী করোনা আক্রান্তের ৬ মাস পরও শরীরে উপসর্গ থাকছে

ব্রকোলি’র গুণাগুণ

প্রকাশ: মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১ , ৬:৪৭ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: দেশে শীতের বাজারে ব্রকোলি এখন খবুই পরিচিত সবজি। শীতের মৌসুমে ঘরে ঘরে এর চাহিদাও বেড়েছে। বিভিন্ন ধরণের সুস্বাদু তরকারি রান্না হয় ব্রকোলি দিয়ে। তাই এর কদর বেড়েছে খাবার টেবিলে। ব্রকোলিতে রয়েছে অনেক গুনের সমাহার। অন্যান্য সবজির তুলনায় ব্রকোলিতে পুষ্টি উপাদান অনেক বেশি।

ব্রকোলিতে ভিটামিনের মাত্রা অনেক বেশি থাকে, বিশেষ করে ভিটামিন সি। যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।প্রচুর পরিমান ফাইবার রয়েছে ব্রকোলিতে। যা পেট পরিষ্কার করতে সাহায্য করে, নিয়মিত ব্রকোলি খেলে দূর হতে পারে কোষ্ঠকাঠিন্যের মত সমস্যা।

শীতকালে সর্দি-কাশির মত সমস্যাও দূর করে ব্রকোলি। প্রচুর পরিমান আয়রণ রয়েছে এই সবজিতে। যা দেহে রক্তের লোহিত কণিকার পরিমাণ বাড়াতে সাহায্য করে। দুর্বলতা ও শ্বাসকষ্ট দূর করতেও কাজ করে ব্রকোলি। এতে রয়েছে প্রচুর পরিমান পটাশিয়াম, যা দেহে রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এবং হৃদযন্ত্রের সুরক্ষা প্রদান করে।


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_