বৃহস্পতিবার-২০শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ-৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ১০:৩০

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ করোনাভাইরাস: বাংলাদেশ কি হার্ড ইমিউনিটির দিকে যাচ্ছে? বাংলাদেশের বোলিং কোচ হতে আগ্রহী টেইট মৌলভীবাজারে আশার শাখা ব্যবস্থাপকদের ষান্মাসিক সমন্বয় সভা মৌলভীবাজারে নতুন করে আরো ৪৯ জনের শরীরে করোনা শনাক্ত সুজানগরে ১৪টন পেঁয়াজ ভর্তি ট্রাক খাদে, চালক-হেলপার অক্ষত তজুমদ্দিনে ভোক্তা অধিকার সংরক্ষন কর্তৃপক্ষের অভিযানে চার ব্যবসায়ীকে জরিমানা তজুমদ্দিনের মেঘনায় অভিযান ২২ হাজার মিটার অবৈধ জাল উদ্ধার

মধ্যপ্রাচ্যের জনপ্রিয় খাবার বাকলাভার সহজ রেসিপি

প্রকাশ: শুক্রবার, ৫ নভেম্বর, ২০২১ , ৭:৩৩ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: বাকলাভা নামক এই মিষ্টি সুস্বাদু খাবারটি মধ্যপ্রাচ্য ও বলকান অঞ্চলে অনেক জনপ্রিয়। দেখুন কিভাবে সহজে এই সুস্বাদু খাবারটি বাসাতেই তৈরি করতে হয়।

উপকরণঃ

বাটার (গলানো ও কক্ষ তাপমাত্রায়) – দেড় কাপ

ফিলো শিট – ২০ থেকে ২২ টা

পেস্তা – ১ কাপ

কাঠ বাদাম কুচি – ১ কাপ (ফুড প্রসেসর এ ১ চা চামচ গোলাপ জল দিয়ে ক্রাশ করে নিতে হবে)

চিনি – ১/২ কাপ

পানি – ১/২ কাপ

লেবুর রস – ১ টেবিল চামচ

কিছু লেবুর খোসা

প্রনালিঃ

ওভেন ১৮০ ডিগ্রিতে ১০ মিনিট প্রি হিট করে নিন। যে পাত্রে বাকলাভা বানাবেন ( আমি ৮ ইঞ্চি স্কয়ার বেকিং প্যান নিয়েছি) ফিলো শিট গুলো সেই মাপে কেটে নিন । এবার বেকিং প্যান এ বাটার ব্রাশ করে একে একে ৯ টা ফিলো শিট বিছিয়ে দিন । প্রতিটা ফিলো শিট এ বাটার ব্রাশ করতে হবে এবং ব্রাশ করার পর ফিলো শিট গুলা উলটিয়ে বিছাতে হবে যাতে বাটার সাইডটা নীচের দিকে থাকে। এবার কাঠবাদাম কুচি বিছিয়ে দিন আবার ফিলো শিট এবং পেস্তা বাদাম কুচি গুলো বিছিয়ে দিন । হাল্কা করে বাটার দিয়ে দিন । এবার অবশিষ্ট ফিলো শিট গুলো একই ভাবে বাটার ব্রাশ করে আপ সাইড ডাউন করে বিছিয়ে দিন । ওভেন এ ১৫ মিনিট বেক করুন তারপর বের করে ধারাল ছুড়ি দিয়ে ডায়মন্ড শেপ করে কেটে নিন । এরপর আবার ওভেন এ দিয়ে ১৫ মিনিট অথবা উপর এর লেয়ারটা গোল্ডেন ব্রাউন হওয়া পর্যন্ত বেক করুন । ওভেন থেকে বের করে পুনরায় শেপ অনুযায়ী আবার কেটে নিন এবং কমপক্ষে ২ ঘণ্টার জন্য ঠাণ্ডা হতে দিন । লাস্ট ১/২ ঘণ্টায় চিনির সিরাটা রেডি করে ফেলুন ।

চিনির শিরার জন্য ১/২ কাপ চিনি, ১/২ কাপ পানি চুলায় দিন । ফুটে উঠলে লেবুর রস টুকু দিয়ে দিন, লেবুর খোসাও দিয়ে দিন সুন্দর ফ্লেভার এর জন্য ।

এরপর গরম শিরা ঠাণ্ডা বাকলাভা’র উপর ছড়িয়ে দিন । এবং ঠাণ্ডা হতে দিন ।

পরিবেশনঃ সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন মজাদার বাকলাভা ।

সূত্রঃ বাংলাদেশ জার্নাল


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_