রবিবার-৫ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ৭:০৫

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করা উচিত : মুক্তিযুদ্ধমন্ত্রী আগামীকাল থেকে টিসিবি’র পণ্য বিক্রি কার্যক্রম শুরু রাজনগরে অপহৃত এক শিশুকে সিলেট থেকে উদ্ধার ক্যাটরিনার বিয়েতে দাওয়াত পাননি সালমান-রণবীর! নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দল ঘোষণা গুরুতর আহত প্রিয়াঙ্কা শিক্ষার মান উন্নয়নের লক্ষে শিবগঞ্জের অভিরামপুর উচ্চ বিদ্যালয়ে অভিভাবক ও সুধী সমাবেশ অনুষ্ঠিত

যেভাবে সেমিফাইনালে যেতে পারে ভারত

প্রকাশ: বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১ , ৯:১৩ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম জয়ের মুখ দেখেছেন কোহলিরা। এ কারণে আপতত বিশ্বকাপ থেকে বিদায় নিতে হচ্ছে না তাদের।

প্রশ্ন উঠছে, কোন পদ্ধতিতে শেষ চারে যেতে পারে ভারত? এ গ্রুপ থেকে ইতোমধ্যে শেষ চারে পৌঁছে গেছে পাকিস্তান। বাকিদের অবস্থা কি, তা একটু জেনে নেয়া যাক।

আফগানিস্তানকে হারালেও ভারতের নিজেদের হাতে কিছু নেই। শেষ দু’টি ম্যাচ জিততেই হবে। সেটা হলেও ভারতের পক্ষে শেষ চারে যাওয়া সম্ভব হবে না যদি নিউজিল্যান্ডও বাকি দু’টি ম্যাচ জেতে।

ভারত শেষ দু’টি ম্যাচ জিতলে এবং নিউজিল্যান্ড আফগানিস্তানের কাছে হেরে গেলে তিন দলেরই ছয় পয়েন্ট করে হবে। তখন নেট রানরেট বিচার্য হবে। নেট রানরেটে ভারত পিছিয়ে।

ভারতের নেট রানরেট যেখানে +০.০৭৩, সেখানে আফগানিস্তানের +১.৪৮১ এবং নিউজিল্যান্ডের +০.৮১৬। তাই শেষ চারের আশা জিইয়ে রাখতে ভারতকে শেষ দু’টি ম্যাচে বিশাল ব্যবধানে জিততে হবে।

বিরাট কোহলীদের একটাই সুবিধা, গ্রুপের শেষ ম্যাচ যেহেতু তারাই খেলবে, নেট রানেরেট বিচার্য হলে তারা হিসাব করে খেলতে পারবে। বাকিদের অবস্থাও জেনে নেয়া যাক।

নিউজিল্যান্ড: পাকিস্তানের পর এই গ্রুপ থেকে শেষ চারে যাওয়ার সবচেয়ে বেশি সম্ভাবনা নিউজিল্যান্ডের। যদি নিউজিল্যান্ড নিজেদের সব ম্যাচ জেতে, তা হলে আর কারও দিকে তাদের তাকিয়ে থাকতে হবে না।

যদি তারা আফগানিস্তানের কাছে হারে, নামিবিয়াকে হারায় এবং ভারত বাকি দুটি ম্যাচ জেতে, তাহলে নিউজিল্যান্ড, আফগানিস্তান ও ভারতের পয়েন্ট হবে ছয়। নেট রানরেটে আফগানিস্তান (+১.৪৮১) অনেক এগিয়ে ভারত (+০.০৭৩) ও নিউজিল্যান্ডের (+০.৮১৬) থেকে।

আফগানিস্তান : স্কটল্যান্ড ও নামিবিয়াকে বড় ব্যবধানে হারিয়ে আফগানিস্তান এই গ্রুপে নেট রানরেটে সবচেয়ে ভাল জায়গায় রয়েছে। ভারতের কাছে হারলেও আফগানিস্তান যদি নিউজিল্যান্ডকে হারিয়ে দেয়, তা হলে নেট রানরেটে তারা শেষ চারে চলে যাবে।

নামিবিয়া: শেষ তিনটি ম্যাচ জিততেই হবে। তখন নেট রানরেট বিচার্য হবে। নেট রানরেটে অনেকটা পিছিয়ে -১.৬০০। সূত্রঃ বাংলাদেশ জার্নাল


খেলাধুলা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_