বৃহস্পতিবার-৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ১১:১৪

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ নিজেদের ভুলে ড্র করল ম্যানইউ রাতেই ঢাকা ছাড়ছেন টাইগাররা চট্টগ্রামে আরও ৪ জনের করোনা শনাক্ত নতুন রুপে আসছে ওয়ারফেজের টিপু ২০২২ শিক্ষাবর্ষের ছুটির তালিকা প্রকাশ (তালিকাসহ) আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস আজ ৬ গোলের রোমাঞ্চকর ম্যাচে জয় হাতছাড়া চেলসির

যে তিন সময়ে পানি পান করলেই বিপদ!

প্রকাশ: সোমবার, ১ নভেম্বর, ২০২১ , ৬:০৯ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: শরীর সুস্থ রাখতে চাইলে প্রতিদিন নিয়ম করে পানি পান করতেই হয়। সারা দিনে দুই লিটারের কম পানি খেলে শরীর শুকিয়ে যেতে পারে। সবচেয়ে ভালো হয় যদি আপনি দিনে তিন-চার লিটার পানি পান করতে পারেন।

কিন্তু ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, বেশি করে পানি পান করুন তবে, সব সময়ে যে পানি পান করতে হবে তা কিন্তু নয়, কিছু কিছু সময়ে মোটেই পানি পান করতে নেই।

প্রতিবেদনে তিনটি সময়ের কথা তারা উল্লেখ করেছে। ওই তিন সময়ে একদম পানি পান করা যাবে না।

ঝাল খাওয়ার পরে

খাবার খাওয়ার সময়ে ঝাল লাগলে অনেকেই পানি পান করেন। বিশেষ করে শিশুদের ঝাল লাগলেতো তাদের পানি খাইয়ে দেওয়াই হয়। কিন্তু এটি ঠিক কাজ নয়। খাবারের যে উপাদানের কারণে ঝাল লেগেছে, সেটি এর ফলে গোটা পেটে ছড়িয়ে পড়ে। এতে হজমের সমস্যা হয়। অন্ত্রের অন্য সমস্যাও হতে পারে। ঝাল ধীরে ধীরে মুখে সইয়ে নেয়ায় ভালো।

ঘুমের আগে

আমাদের মধ্যে অনেকেই আছেন পানি পান করে ঘুমাতে যান। এটিও ঠিক অভ্যাস নয়। এতে কিডনির উপর চাপ পড়ে। তাছাড়া প্রস্রাবের চাপে ঘুম ভেঙে যেতে পারে। তাতে হৃদ্‌যন্ত্রের ক্ষতি হয়।

শরীরচর্চার পরে

এই সময়ে প্রচুর ঘাম হয়। ফলে শরীরে পানির চাহিদা দেখা দেয়। তখন ঢকঢক করে পানি খেলে কিডনির উপর চাপ পড়ে। কিছুটা সময় বিশ্রাম নিয়ে তার পরেই পানি পান করা উচিত।


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_