মঙ্গলবার-২৫শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ-১১ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ৭:১৫

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ ঠাকুরগাঁওয়ে কাঠ পোড়ানোর অভিযোগে ইটভাটার তিন মালিককে জরিমানা ও মামলা পার্বতীপুরে রেলের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান সাড়ে ১৩লাখ টাকা জরিমানা আদায় ঢাকায় অমিক্রনের আধিপত্য, ৬৯ শতাংশই এই ভ্যারিয়ান্টে আক্রান্ত করোনায় আরও ১৫ মৃত্যু, শনাক্ত ১৪,৮২৮ আকাশছোঁয়া পারিশ্রমিকে আল্লুকে সিনেমার প্রস্তাব স্বামী-সন্তানসহ করোনায় আক্রান্ত অভিনেত্রী শার্লিন ফারজানা বিধিনিষেধ বাড়বে কিনা সিদ্ধান্ত ৭ দিন পর : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

শীতের আমেজে ফুলকপির ভাপা পুলি পিঠার রেসিপি

প্রকাশ: শনিবার, ১৩ নভেম্বর, ২০২১ , ৭:২৭ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: চলছে শীতের মৌসুম। এই সময়ে জমে উঠে নানা রকমের পিঠা উৎসব। সেই সঙ্গে তৈরি করে নিতে পারেন ভিন্ন্ স্বাদের ফুলকপির ভাপা পুলি পিঠা। এটি খেতে খুবই সুস্বাদু। কমবেশি সবাই এটি খেতে ভীষণ পছন্দ করে। এটি তৈরিও বেশ সহজ।

তাহলে চলুন জেনে নিন রেসিপিটি সম্পর্কে-

প্রয়োজনীয় উপকরণঃ

১.চালের গুঁড়ো ৫ কাপ,

২.মাংস দেড় কাপ (কিমা),

৩.চিংড়ি মাছ ১ কাপ,

৪.ফুলকপি কুচি ২ কাপ,

৫.আদা বাটা ১ চা চামচ,

৬.পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ,

৭.কাঁচামরিচ বাটা ২ চা চামচ,

৮.গরম মসলা গুঁড়ো ১ চা চামচ,

৯.তেল হাফ কাপ,

১০.লবণ স্বাদমতো।

 

প্রস্তুত পদ্ধতিঃ

প্রথমে চালের গুঁড়ো গরম পানিতে দিয়ে পরিমাণ মতো লবণ দিয়ে ডো তৈরি করে নিতে হবে। এরপর কড়াইয়ে তেলে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে আদা বাটা, মরিচ বাটা, মাংসের কিমা, চিংড়ি ও অল্প পানি দিয়ে কষাতে হবে। এবার মাঝারি আঁচে রান্না করতে হবে।

এরপর পানি শুকিয়ে গেলে ফুলকপি কুচি দিয়ে কিছুক্ষণ ঢেকে রান্না করতে হবে। তেল উপরে উঠলে গরম মসলা দিয়ে ভাজা ভাজা করে কষিয়ে নামাতে হবে। পুলি পিঠার আকৃতিতে পুর ভরে পিঠা বানিয়ে নিন। এবার একটা হাঁড়িতে পানি দিয়ে স্টিলের জালি বসিয়ে দিন। পানিতে ভাপ এলে একটা পাতলা সাদা কাপড় বিছিয়ে ভাপানোর জন্য পিঠা দিন। ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ১০ থেকে ১৫ মিনিট। এবার নামিয়ে সস দিয়ে পরিবেশন করুন লোভনীয় স্বাদের ফুলকপি ভাপা পুলি।


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_