তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৮:১৩ পূর্বাহ্ন

সুজানগরে আগাম পেঁয়াজ আবাদ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে

  • প্রকাশ বুধবার, ৩ নভেম্বর, ২০২১, ৩.৫৫ এএম
  • ২১ বার ভিউ হয়েছে

সুজানগর (পাবনা) প্রতিনিধি ঃ উত্তরাঞ্চলের মধ্যে পেঁয়াজ আবাদে খ্যাত পাবনার সুজানগরে এবার আগাম পেঁয়াজ (মূলকাটা) আবাদ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে। সেই সঙ্গে অনুকূল আবহাওয়ার কারণে বাম্পার ফলনেরও সম্ভাবনা দেখা দিয়েছে।
উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, এ বছর উপজেলার ১০টি ইউনিয়নে ১৬‘শ ৫০হেক্টর জমিতে আগাম (মূলকাটা) পেঁয়াজ আবাদের ল্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। কিন্তু গত বছর মূলকাটা পেঁয়াজের বাজার ভাল যাওয়ায় এ বছর লক্ষ্যমাত্রা ছাড়িয়ে আবাদ হয়েছে ১৮‘শ ৫ হেক্টর জমিতে। উপজেলার গোপালপুর গ্রামের কৃষক বিল্লাল হোসেন বলেন গত বছর প্রতিমণ মূলকাটা পেঁয়াজ বিক্রি হয়েছে ২ থেকে ৩হাজার টাকায় যা, উৎপাদন খরচের চেয়ে অনেক বেশি। সেকারণে এ বছর বড় কৃষক থেকে শুরু করে প্রান্তিক কৃষকরা পর্যন্ত প্রচুর পরিমাণে মূলকাটা পেয়াজ আবাদ করেছেন। ইতিমধ্যে চরাঞ্চলে আবাদ করা অনেক জমির পেঁয়াজ প্রায় পরিপক্ক হয়ে গেছে। চলতি মাসের শেষের দিকে অথবা ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে চরাঞ্চলের জমিতে আবাদ করা বেশিরভাগ জমির ঐ পেঁয়াজ উঠানো শুরু হয়ে যাবে। উপজেলার দুর্গাপুর গ্রামের বড় পেঁয়াজ চাষী কামরুজ্জামান বলেন অনুকূল আবহাওয়া আর সঠিক সময়ে সার বিষ দেওয়ায় এ বছর মূলকাটা পেঁয়াজের বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে পেঁয়াজের বর্তমান বাজারে কৃষক হতাশ। বাজার না বাড়লে কৃষকের উৎপাদন খরচই উঠবেনা। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ রাফিউল ইসলাম বলেন যেকোন ফসলের বাজার কখনও কমবে কখনও বাড়বে এটাই স্বাভাবিক। সুতরাং এতে হতাশ হওয়ার কিছু নেই

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam