তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১১:০৮ পূর্বাহ্ন

স্মৃতিশক্তি বাড়ায় যেসব খাবার

  • প্রকাশ মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১, ১০.০৪ এএম
  • ৩৫ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: সবকিছু ঠিক থাকার পরও কখনো মনে হয় মাথাটা যেন কিছুতেই কাজ করছে না। এটা যেমন একটা সাময়িক ব্যাপার হতে পারে তেমনি আবার এর পেছনে আপনার খাদ্যাভ্যাসও দায়ি হতে পারে। কিছু খাবার বৈজ্ঞানিকভাবে মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায়।

বিশেষজ্ঞদের মতে, প্রতিদিনের খাবারে এমন কিছু পুষ্টিগুণ রাখা প্রয়োজন যাতে মস্তিষ্ক সচল থাকবে সেই সঙ্গে স্মৃতিশক্তিও ভালো হবে। স্মৃতিশক্তি বাড়াতে নিয়মিত খাদ্যতালিকায় যেসব খাবার রাখতে পারেন-

সম্পর্কিত খবর

ব্লুবেরি : রোগ-প্রতিরোধক ক্ষমতা বাড়াতে ব্লুবেরির তুলনা নেই। এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। এই ফলে মস্তিষ্ক সচল রাখা এবং স্মৃতিশক্তি বাড়ানোর ক্ষমতাও রয়েছে।

কুমড়ার বীজ : কুমড়ার বীজে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন রয়েছে। স্মৃতিশক্তি বাড়াতে এই দুটি পুষ্টিগুণ অত্যন্ত জরুরি। খুব বেশি মানসিক চাপ থাকলেও কুমড়ার বীজ নিয়মিত খেতে পারেন। এতে চাপমুক্ত হতে পারেন।

ডার্ক চকোলেট : মানসিক চাপ কমানো, অবসাদ দূর করা এবং স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে ডার্ক চকোলেট। নিয়মিত এক টুকরো করে খাঁটি ডার্ক চকোলেট যদি রাতে খেতে পারেন, তা হলে উপকার পাবেন। এই জাতীয় চকোলেট বার্ধক্য আটকাতেও কার্যকর।

কফি : স্মৃতিশক্তি বাড়াতে কফি দারুণ কাজে দেয়। যদিও ক্যাফেইনের প্রভাব শরীরে নানা ভাবে প়ড়তে পারে, তা হলেও কফির ভালো দিকও প্রচুর রয়েছে। নিয়মিত পরিমিত কফি খেলে নানা ভাবে উপকৃত হবেন।

আখরোট : বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকের স্মৃতিশক্তি লোপ পায়। আখরোট এই সমস্যা প্রতিরোধে দারুন কাজ করে। নিয়মিত আখরোট খেলে মস্তিষ্ক দীর্ঘদিন সচল থাকে।

সূত্রঃ পূর্বপশ্চিমবিডি

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam