বৃহস্পতিবার-২০শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ-৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ১১:৪১

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ মমেক হাসপাতালের করোনা ইউনিটে তিনজনের মৃত্যু দেশে বুস্টার ডোজের আওতায় সাড়ে ৮ লাখের বেশি মানুষ ভারতে দৈনিক সংক্রমণ ছাড়াল ৩ লাখ, মৃত্যু ৪৯১ অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ডে নাদাল জয়ে ফিরল ম্যানচেস্টার ইউনাইটেড দীর্ঘদিন পর ইনস্টাগ্রামে ফিরলেন শাহরুখ খান গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবে শহীদ আসাদ : প্রধানমন্ত্রী

স্মৃতিশক্তি বাড়ায় যেসব খাবার

প্রকাশ: মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১ , ১০:০৪ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: সবকিছু ঠিক থাকার পরও কখনো মনে হয় মাথাটা যেন কিছুতেই কাজ করছে না। এটা যেমন একটা সাময়িক ব্যাপার হতে পারে তেমনি আবার এর পেছনে আপনার খাদ্যাভ্যাসও দায়ি হতে পারে। কিছু খাবার বৈজ্ঞানিকভাবে মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায়।

বিশেষজ্ঞদের মতে, প্রতিদিনের খাবারে এমন কিছু পুষ্টিগুণ রাখা প্রয়োজন যাতে মস্তিষ্ক সচল থাকবে সেই সঙ্গে স্মৃতিশক্তিও ভালো হবে। স্মৃতিশক্তি বাড়াতে নিয়মিত খাদ্যতালিকায় যেসব খাবার রাখতে পারেন-

সম্পর্কিত খবর

ব্লুবেরি : রোগ-প্রতিরোধক ক্ষমতা বাড়াতে ব্লুবেরির তুলনা নেই। এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। এই ফলে মস্তিষ্ক সচল রাখা এবং স্মৃতিশক্তি বাড়ানোর ক্ষমতাও রয়েছে।

কুমড়ার বীজ : কুমড়ার বীজে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন রয়েছে। স্মৃতিশক্তি বাড়াতে এই দুটি পুষ্টিগুণ অত্যন্ত জরুরি। খুব বেশি মানসিক চাপ থাকলেও কুমড়ার বীজ নিয়মিত খেতে পারেন। এতে চাপমুক্ত হতে পারেন।

ডার্ক চকোলেট : মানসিক চাপ কমানো, অবসাদ দূর করা এবং স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে ডার্ক চকোলেট। নিয়মিত এক টুকরো করে খাঁটি ডার্ক চকোলেট যদি রাতে খেতে পারেন, তা হলে উপকার পাবেন। এই জাতীয় চকোলেট বার্ধক্য আটকাতেও কার্যকর।

কফি : স্মৃতিশক্তি বাড়াতে কফি দারুণ কাজে দেয়। যদিও ক্যাফেইনের প্রভাব শরীরে নানা ভাবে প়ড়তে পারে, তা হলেও কফির ভালো দিকও প্রচুর রয়েছে। নিয়মিত পরিমিত কফি খেলে নানা ভাবে উপকৃত হবেন।

আখরোট : বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকের স্মৃতিশক্তি লোপ পায়। আখরোট এই সমস্যা প্রতিরোধে দারুন কাজ করে। নিয়মিত আখরোট খেলে মস্তিষ্ক দীর্ঘদিন সচল থাকে।

সূত্রঃ পূর্বপশ্চিমবিডি


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_