শুক্রবার-২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ-১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ১:৪৫

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ বিএনপি ধ্বংস ছাড়া মানুষকে কিছু দিতে পারেনি: প্রধানমন্ত্রী সুন্দরগঞ্জে নদীর পানিতে ডুবে শিশুর মৃত্যু মৌলভীবাজারে ১৪২ জনের করোনা শানাক্ত রাত পোহালেই চলচ্চিত্র শিল্পী সমিতির ভোট এনবিআরের প্রাক-বাজেট আলোচনা শুরু ৬ ফেব্রুয়ারি লবিস্ট নিয়োগে কোটি কোটি ডলার ব্যয়ের ব্যাখ্যা বিএনপিকে দিতে হবে: প্রধানমন্ত্রী করোনা আক্রান্তের ৬ মাস পরও শরীরে উপসর্গ থাকছে

৬০ হাজার করে টাকা পাচ্ছে যেসব শিক্ষাপ্রতিষ্ঠান

প্রকাশ: বুধবার, ৩ নভেম্বর, ২০২১ , ১২:৫৮ অপরাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: প্রতিবছরের মত ২০২১-২২ অর্থবছরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের গবেষণা সরঞ্জামাদি খাতে বরাদ্দ দেয়া হয়েছে। গবেষণা সরঞ্জাম কিনতে ৩৪৫ শিক্ষাপ্রতিষ্ঠানকে ৬০ হাজার করে টাকা দেবে সরকার। সারাদেশের এসব বেসরকারি স্কুল-কলেজকে মোট দুই কোটি সাত লাখ টাকা দেয়া হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়,গবেষণা সরঞ্জাম কেনার টাকা দেয়া জন্য প্রতিষ্ঠান নির্বাচন করতে সারাদেশের জেলা প্রশাসকদের বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। জেলা কমিটির মাধ্যমে প্রতিষ্ঠান বাছাই করে আগামী ৩০ নভেম্বরের মধ্যে তা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে ডিসিদের। ইতোমধ্যে বিষয়টি জানিয়ে ৬৪ জেলা প্রশাসককে চিঠি দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

জানা গেছে, ঢাকা, গাজীপুর, ফরিদপুর, ময়মনসিংহ, কিশোরগঞ্জ, নেত্রকোণা, টাংগাইল, চট্টগ্রাম, কক্সবাজার, রাংগামাটি, খাগড়াছড়ি, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, রাজশাহী, নওগাঁ, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম, খুলনা, বাগেরহাট, যশোর, বরিশাল, পটুয়াখালী, সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ এ ৩১ জেলার ১৮৬টি স্কুল-কলেজ গবেষণা সরঞ্জাম কেনার টাকা পাবেন। এ জেলাগুলোর প্রতিটি থেকে ৬টি স্কুল কলেজ নির্বাচন করতে ডিসিদের বলা হয়েছে।

আর নরসিংদী, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, রাজবাড়ী, শরীয়তপুর, জামালপুর, শেরপুর, বান্দরবান, ফেনী, লক্ষীপুর, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, সাতক্ষীরা, ঝিনাইদহ, পিরোজপুর, ভোলা, বরগুনা, কুষ্টিয়া, মৌলভীবাজার জেলার প্রতিটি থেকে ৫টি স্কুল-কলেজ গবেষণা সরঞ্জাম কেনার টাকা পাবে। এ ২৭টি জেলার মোট ১৩৫টি শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচন করতে ডিসিদের বলা হয়েছে।

মাদারীপুর, মাগুরা, নড়াইল, মেহেরপুর, চুয়াডাংগা ও ঝালকাঠী জেলার মোট ২৪টি স্কুল-কলেজ গবেষণা সরঞ্জাম কেনার টাকা পাবে। এ ছয়টি জেলাগুলোর প্রতিটি থেকে ৪টি করে শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচনের নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

গত ২৭ অক্টোবর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে গবেষণ সরঞ্জাম কেনার টাকা পেতে স্কুল কলেজ নির্বাচনের নির্দেশনা দিয়ে ডিসিদের চিঠি পাঠানো হয়েছে। এতে গবেষণা সরঞ্জাম কেনার টাকা দিতে স্কুল-কলেজ নির্বাচন করে জেলা কমিটির সুপারিশসহ আগামী ৩০ নভেম্বরের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবের কাছে পাঠাতে বলা হয়েছে ডিসিদের। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ল্যাবরেটরি যন্ত্রপাতি-সামগ্রী বিতরণের জন্য শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচন নীতিমালা (সংশোধিত ২০১৮) অনুসারে স্কুল-কলেজ নির্বাচন করতে বলা হয়েছে ডিসিদের।

পূর্বপশ্চিমবিডি


শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_