তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

সোমবার, ০৪ জুলাই ২০২২, ০৬:২৬ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
আদমদীঘিতে ব্যবসায়ীর আত্মহত্যা তৃতীয় দিনে ৯২ হাজারের বেশি টিকিট বিক্রি শেখ হাসিনার বারতা নারী পুরুষ সমতা  উলিপুরে চেক বিতরণ অনুষ্ঠান  মৌলভীবাজার জেলা পুলিশের মাসিক কল্যাণ সভা ও ক্রাইম কনফারেন্স অনুষ্ঠিত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে জিএম কাদেরের ঈদ শুভেচ্ছা ফুলবাড়ীতে নেসকো কোম্পানীর বিদ্যুৎ নিয়ে ভেলকিবাজি এসএসসি ও সমমানের পরীক্ষা আগস্টে নোয়াখালীতে উদ্বোধনের ২৪ ঘন্টা না যেতেই বিআরটিসি বাসঃ পুনরায় চালুর দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের লালমনিরহাট ক্যাম্পাসের একাডেমিক সেশন উদ্বোধন করেন বিমান বাহিনী প্রধান সুবর্ণচরের একাধিক মামলার আসামি লাল আজাদ গ্রেপ্তার

এশিয়ান চ্যাম্পিয়ন্স হকি থেকে ভারতের বিদায়

  • প্রকাশ বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১, ৪.২৩ এএম
  • ২৫ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফি হকির অন্যতম ফেভারিট ছিল ভারত। দলটির সঙ্গে ঢাকায় এসেছিলেন টোকিও অলিম্পিকের ব্রোঞ্জজয়ী দলের সাতজন সদস্য। এরপরও ফাইনাল নিশ্চিত করতে পারল না ভারতীয়রা। গ্রুপ পর্বে এই জাপানকে গ্রুপে ৬-০ গোলে হারিয়েছিল তারা। সেমিফাইনালে সেই জাপানের কাছে তারা হেরেছে ৫-৩ গোলে।

ভারত ও পাকিস্তান উভয় দল সেমিফাইনালে হারায় আগামীকাল বুধবার (২১ ডিসেম্বর) তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ খেলবে এই দুই দল। আর সন্ধ্যায় ফাইনাল খেলবে দক্ষিণ কোরিয়া ও জাপান। এই প্রথম ভারত-পাকিস্তান কোনো দল ছাড়া মাঠে গড়াতে যাচ্ছে এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফির ফাইনাল।

২০১৩ সালে নিজেদের মাঠে অনুষ্ঠিত তৃতীয় আসরের ফাইনাল খেলেছে জাপান। ফাইনালে পাকিস্তানের কাছে ৩-১ গোলে হারে এশিয়ান ২০১৮ সালের গেমসের চ্যাম্পিয়নরা। ভারতের বিপক্ষে জাপানের সর্বশেষ জয় ছিল সেই ২০১৩ সালের এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে। সে ম্যাচে ২-১ গোলে জিতেছিল স্বাগতিক জাপান।

শুরু থেকেই আজ দুর্বার ছিল জাপান। প্রথম মিনিটে সুরাজ কেরকেরাকে ফাঁকি দিয়ে বল জালে পাঠান শোতা ইয়ামাদা। দ্বিতীয় মিনিটে টানা তিনটি পেনাল্টি কর্নার পাওয়া জাপান ব্যবধান দ্বিগুণ করে রাজকি ফুজুশিমার ফ্লিকে। প্রথম কোয়ার্টারে জাপানকে একবারের জন্যও চ্যালেঞ্জের মুখে ফেলতে পারেনি গ্রুপ পর্বের টম টিম হিসেবে সেমিফাইনালে আসা ভারত।

দ্বিতীয় কোয়ার্টারেও জাপানের আধিপত্য দিয়ে শুরু হয়। ১৭ মিনিটে ধারার বিপরীতে দিলপ্রিত সিংয়ের ফিল্ড গোলে ব্যবধান কমায় ভারত। গোলের পর বল দখলের দিক থেকে ভারত ম্যাচে ফিরে আসে। ১৯তম মিনিটে জাপান গোলরক্ষক কিরিশিতা তাকুমি দারুণ দক্ষতায় ভারতের পেনাল্টি কর্নার রুখে দেন। ২৪তম মিনিটে জাপানের আক্রমণে ভারত গোলরক্ষক সুরাজ কেরকেরা পরাস্ত হন, গোলমুখ থেকে বল প্রতিহত করে ভারতকে ম্যাচে রাখেন বদলি গোলরক্ষক ক্রিশান পাথাক। ২৯ মিনিটে কেনতা তানাকাকে সার্কেলে ট্যাকল করেন ভারত গোলরক্ষক সুরাজ কেরকেরা।

আম্পায়ার পেনাল্টির আবেদন নাকচ করে দেন। রিভিউর সিদ্ধান্ত জাপানের পক্ষে যায়। স্ট্রোক থেকে স্কোর লাইন ৩-১ করেন ইউশিকি কিরিশিতা।

তৃতীয় কোয়ার্টারে ভারতকে ম্যাচ থেকে ছিটকে দেয় জাপান। ৩৫ মিনিটে কোশেই কাওয়াবেই ফিল্ড গোল করে স্কোর লাইন ৪-১ করেন। ম্যাচে ফিরতে মরিয়া ভারত সর্বশক্তি দিয়ে আক্রমণে ঝাঁপায়। ৪১ মিনিটে রায়োমা ওকার ফিল্ড গোল করলে স্কোর লাইন ৫-১ হয়।

চতুর্থ কোয়ার্টারে দুই গোল করে ভারত। ৫৩ মিনিটে অধিনায়ক মানপ্রিত সিংয়ের পেনাল্টি কর্নার গোলে ব্যবধান কমায় তারা। ৫৮তম মিনিটে ভারতের দুটি পেনাল্টি কর্নার রুখে দেয় জাপান রক্ষণ। ৫৯ মিনিটে আরেকটি পেনাল্টি কর্ণার পায় ভারত, গোল করে ব্যবধান কমান হারদিক সিং।

সুত্রঃ এবিএন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam