তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ১১:৪৮ পূর্বাহ্ন

এসএসসিতে পাসের হার ৯৩.৫৮ শতাংশ

  • প্রকাশ বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১, ১.৪২ পিএম
  • ৩১ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার এসএসসিতে পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। গত বছরের তুলনায় পাসের হার বেড়েছে ১০ দশমিক ৭১ শতাংশ। গত বছর এসএসসি পরীক্ষায় ৮২ দশমিক ৮৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছিলো।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বৃহস্পতিবার সকালে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ এবং শিক্ষার্থীদের মাঝে বিনা মূল্যে বই বিতরণ উদ্বোধন অনুষ্ঠান আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল পৌনে ১১টায় প্রধানমন্ত্রীর পক্ষে নয়টি সাধারণ শিক্ষাবোর্ড এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষাবোর্ডের প্রধানের কাছ থেকে গ্রহণ করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমি সকল শিক্ষাবোর্ডের ফলাফল ঘোষণা করছি। ফলাফল ওয়েবসাইটে পৌঁছে যাবে এবং অনলাইনেও জানা যাবে।’

প্রকাশিত ফলাফলে দেখা গেছে, নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ড মিলে এবার পাসের হার ৯৩.৫৮। এর মধ্যে কারিগরিতে পাসের হার ৮৮.৪৯ শতাংশ ও দাখিলে পাসের হার ৯৩.২২ শতাংশ। আর নয়টি সাধারণ শিক্ষাবোর্ডে পাসের হার ৯৪.০৮।

সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ছিলো ১৭ লাখ ৯২ হাজার ৩১২ জন। পাস করেছে ১৬ লাখ ৮৬ হাজার ২১১ জন। পাসের হার ৯৪ দশমিক ০৮।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের ২ লাখ ৯২ হাজার ৫৬৯ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২ লাখ ৭২ হাজার ৭২২ জন। পাসের হার ৯৩ দশমিক ২২ শতাংশ। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ৫৫ হাজার ৫১৪ জন পরীক্ষা দিয়েছে। এর মধ্যে পাস করেছে ১ লাখ ৩৭ হাজার ৬১৩ জন। পাসের হার ৮৮ দশমিক ৪৯। তাছাড়া, বিদেশের ৯টি কেন্দ্রে ৪১৬ জন অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৩৯৮ জন। পাসের হার ৯৫ দশমিক ৬৭ শতাংশ।

এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিলো ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। এর মধ্য উত্তীর্ণ হয়েছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন। পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ।

চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৯১.১২ শতাংশ ও জিপিএ ফাইভ পেয়েছেন ১২ হাজার ৭৯১ জন, কুমিল্লায় পাসের হার ৯৬.২৭ শতাংশ, ঢাকায় পাসের হার ৯০.১২ শতাংশ, দিনাজপুরে পাসের হার ৯৪.৮০ শতাংশ ও জিপিএ ফাইভ পেয়েছেন ১৫ হাজার ৫৭৮ জন, সিলেটে পাসের হার ৯৬.৭৮ শতাংশ ও জিপিএ ফাইভ পেয়েছেন ৪ হাজার ৮৩৪ জন, যশোরে পাসের হার ৯৩.০৯ শতাংশ ও জিপিএ ফাইভ পেয়েছেন ১৬ হাজার ৪৬১ জন, ময়মনসিংহে পাসের হার ৯৭.৫২ শতাংশ ও জিপিএ ফাইভ পেয়েছেন ১০ হাজার ৫২ জন, বরিশালে পাসের হার ৯০.১৯ শতাংশ ও জিপিএ ফাইভ পেয়েছেন ১০ হাজার ২১৯ জন, রাজশাহীতে পাসের হার ৯৪.৭১ শতাংশ ও জিপিএ ফাইভ পেয়েছেন ২৭ হাজার ৭০৯ জন।

চলতি বছরে এসএসসি বা সমমানের পরীক্ষায় অংশ নেয় ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন পরীক্ষার্থী। মোট ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে এবারের এসএসসি বা সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। মোট ২৯ হাজার ৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে।

সূত্রঃ বাংলাদেশ জার্নাল

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam