তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ১০:২৮ অপরাহ্ন

এসএসসি ফলের পাঁচদিন পরেই একাদশে ভর্তি শুরু

  • প্রকাশ বুধবার, ২৯ ডিসেম্বর, ২০২১, ১১.২৫ এএম
  • ৩৮ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: আর মাত্র একদিন পরই, ৩০ ডিসেম্বর (বৃহস্পতিবার) প্রকাশিত হচ্ছে চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল।

প্রধানমন্ত্রীর হাতে এই ফল তুলে দেয়ার পর তা ওয়েবসাইটে প্রকাশ করা হবে। একই দিন ২০২২ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক বিতরণের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অন্যদিকে, পাঁচ জানুয়ারিই শুরু হয়ে যাবে একাদশ শ্রেণির ভর্তির আবেদন আর পহেলা মার্চ থেকে শুরু হবে ক্লাস।

পৌনে দুই বছরের করোনাকালে শিক্ষার স্থবিরতা কাটিয়ে স্বাস্থ্যবিধি মেনে ১৪ নভেম্বর থেকে লাখো শিক্ষার্থীর এসএসসি ও সমমানের পরীক্ষার আয়োজন ছিলো বড় চ্যালেঞ্জের।

আবশ্যিক বাদ দিয়ে নৈর্বাচনিক তিন বিষয়ে ৫০ নম্বরের হয়েছে পরীক্ষা। কথাছিলো পরীক্ষা শেষের এক মাসের মধ্যেই মিলবে ফল।

সেই মোতাবেক ২৩শে ডিসেম্বর থেকে শুরু হয় ১১ বোর্ডের প্রস্তুতি। মঙ্গলবার আন্তবোর্ড সন্ময়ক জানান ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রীর হাতে ফল তুলে দেয়া হবে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃ শিক্ষাবোর্ডের সমন্বয়ক অধ্যাপক নেহাল আহমেদ জানান, এসএসসির ফল প্রকাশে জন্য প্রস্তুত।

তিনি জানান, ৩০ ডিসেম্বর সকাল ১০টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ফলাফল প্রকাশ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

একই স্থানে আগামী শিক্ষাবর্ষের বিনা মূল্যে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন হবে। গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই দুটি কার্যক্রমের উদ্বোধন করবেন।

তিনি আরো জানান, সময় নষ্ট না করে পাঁচ জানুয়ারি থেকে শুরু হবে একাদশে অনলাইনে ভর্তির আবেদন। আর ক্লাস শুরু হবে পহেলা মার্চ থেকে।

ভর্তির আবেদন প্রক্রিয়া চলবে ২২ জানুয়ারি পর্যন্ত। এরপর তিন ধাপে ফল প্রকাশ ও ভর্তি সম্পন্ন করা হবে। এরপর মার্চের শুরু থেকেই ক্লাস শুরু।

এবার যে কোনো বয়সের শিক্ষার্থীরা একাদশে ভর্তি হতে পারবে। এজন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি পাস করা শিক্ষার্থীদের ২২ বছরের শর্ত তুলে দেয়া হয়েছে।

সাধারণ ও কারিগরি এবং মাদরাসা শিক্ষাবোর্ডের ২০১৯ সালের আগে পাস করা শিক্ষার্থীরা সংশ্লিষ্ট বোর্ডের অনুমতি নিয়ে ভর্তি হতে পারবে।

এছাড়া ২০১৯-২০২১ সালের মধ্যে পাস করা শিক্ষার্থীরাও একাদশে ভর্তি হতে পারবে। ভর্তির জন্য অনলাইন আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা।

অন্যদিকে চার্চ পরিচালিত নটর ডেম কলেজ, হলিক্রস কলেজ, সেন্ট জোসেফ উচ্চ বিদ্যালয় এবং সেন্ট গ্রেগরি স্কুল অ্যান্ড কলেজ পরীক্ষা গ্রহণের মাধ্যমে ভিন্নভাবে শিক্ষার্থী ভর্তি করবে।

এদিকে ২ ডিসেম্বর থেকে শুরু হয়ে এইচএসসি ও সমানের পরীক্ষা শেষ হচ্ছে ৩০ ডিসেম্বর। আসছে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ফল প্রকাশের পরিকল্পনা রয়েছে।

সূত্রঃ এবিএন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam