মঙ্গলবার-২৫শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ-১১ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ৭:৫২

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ ঠাকুরগাঁওয়ে কাঠ পোড়ানোর অভিযোগে ইটভাটার তিন মালিককে জরিমানা ও মামলা পার্বতীপুরে রেলের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান সাড়ে ১৩লাখ টাকা জরিমানা আদায় ঢাকায় অমিক্রনের আধিপত্য, ৬৯ শতাংশই এই ভ্যারিয়ান্টে আক্রান্ত করোনায় আরও ১৫ মৃত্যু, শনাক্ত ১৪,৮২৮ আকাশছোঁয়া পারিশ্রমিকে আল্লুকে সিনেমার প্রস্তাব স্বামী-সন্তানসহ করোনায় আক্রান্ত অভিনেত্রী শার্লিন ফারজানা বিধিনিষেধ বাড়বে কিনা সিদ্ধান্ত ৭ দিন পর : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

গুঁড়া দুধের ক্ষীরসায় তৈরি করুন নরম নরম পাটিসাপটা

প্রকাশ: শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১ , ৪:৫৩ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: শুরু হয়েছে শীতকাল। আর এই শীতকাল মানেই মজার মজার সব পিঠার আয়োজন। বাহারি সব পিঠার ভিরে, গুঁড়া দুধের ক্ষীরসায় তৈরি নরম নরম পাটিসাপটা পিঠা বানিয়ে ফেলতে পারেন খুব কম সময়ে।

 

এবার জেনে নিন গুঁড়া দুধের ক্ষীরসায় নরম নরম পাটিসাপটা পিঠা বানানোর সহজ রেসিপি-

গোলা তৈরির উপকরণ

 

চালের গুঁড়া- ১ কাপ
ময়দা- আধা কাপ
গুঁড়া দুধ- ১/৩ কাপ
লবণ- আধা চা চামচ
খেজুরের গুড় (তরল)- আধা কাপ
ক্ষীরসা তৈরির উপকরণ

 

পানি- ১ কাপ
গুঁড়া দুধ- ১ কাপ
সুজি- ১/৪ কাপ
ঘি- ২ টেবিল চামচ
গুড়- ১/৩ কাপ

 

প্রস্তুত প্রণালি

 

চালের গুঁড়া, ময়দা, গুঁড়া দুধ ও লবণ একসঙ্গে মিশিয়ে নিন। খেজুরের গুড় দিয়ে মিশিয়ে নিন। পানি দিন প্রয়োজন মতো। মসৃণ ও পাতলা গোলা তৈরি করে কিছুক্ষণ ঢেকে রাখুন।

 

ক্ষীরসা তৈরির জন্য চুলায় প্যান চাপিয়ে পানি ও গুঁড়া দুধ মিশিয়ে নিন। মিশ্রণটি গরম হয়ে গেলে সুজি ও ঘি দিয়ে অনবরত নাড়ুন। ঘন হয়ে গেলে চুলা বন্ধ করে গুড় মিশিয়ে নিন।

 

ননস্টিক ফ্রাইপ্যানে ঘি ব্রাশ করে চুলায় দিয়ে দিন। গর্তযুক্ত চামচের সাহায্যে পিঠার গোলা দিয়ে দিন প্যানে। প্যানের হাতল ধরে ঘুরিয়ে চারদিকে ছড়িয়ে দিন।

 

চুলার জ্বাল একদম কম রাখবেন। এক কোনায় লম্বা করে ক্ষীরসা দিয়ে ভাঁজ করে নিন পিঠা। আরো কয়েক মিনিট উল্টেপাল্টে নামিয়ে পরিবেশন করুন। সূত্রঃ এবিএন


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_