রবিবার-২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ-৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ,-দুপুর ১২:৫৯

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ ইসি নিয়োগ বিল সংসদে উত্থাপন বিপিএম-পিপিএম পেলেন ২৩০ পুলিশ সদস্য স্কটল্যান্ডের মেয়েদের উড়িয়ে দিল টাইগ্রেসরা ১০১ টাকা কাবিনে বিয়ে হলো রাজ-পরীর সংসদের মুলতবি বৈঠক শুরু চট্টগ্রামে নতুন করে ১০২৬ জনের করোনা শনাক্ত ২ ব্যাংক নেবে ৩৩ জন আইটি অফিসার

নড়াইল হানাদারমুক্ত দিবস আজ

প্রকাশ: শুক্রবার, ১০ ডিসেম্বর, ২০২১ , ৬:২৯ পূর্বাহ্ণ , বিভাগ :
ফরহাদ খান, নড়াইল সংবাদদাতাঃ
নড়াইল হানাদারমুক্ত দিবস আজ। ১৯৭১ সালের ১০ ডিসেম্বর নড়াইল থেকে পাকবাহিনীকে সম্পূর্নরূপে বিতাড়িত করা হয়। হানাদারমুক্ত হয় নড়াইল জেলা। এর আগে কালিয়া এবং ৮ ডিসেম্বর লোহাগড়া মুক্ত হয়। এরপর বীর মুক্তিযোদ্ধারা একত্রিত হয়ে ৯ ডিসেম্বর নড়াইল শহরে অবস্থান করেন।

১০ ডিসেম্বর ভোরে বীর মুক্তিযোদ্ধারা শহরের পানি উন্নয়ন বোর্ড এলাকায় অবস্থানরত পাকবাহিনীকে ঘিরে ফেলেন। শুরু হয় তুমুল সংঘর্ষ। এ সময় পাকবাহিনীর দুই সৈনিক নিহত হলে অধিনায়ক বেলুচ কালা খান ‘সারেন্ডার সারেন্ডার’ চিৎকার শুরু করেন। এরপর কালা খান ২২জন পাকসেনা ও ৪৫ জন স্থানীয় রাজাকার এবং বিপুল অস্ত্রসহ আত্মসমর্পণ করে।

১৯৭১ সালের ১০ ডিসেম্বর বেলা ১১টার দিকে নড়াইল হানাদারমুক্ত হয় বলে জানান সদর উপজেলার সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শরীফ হুমায়ুন কবীর।

পরবর্তীতে ১৪ডিসেম্বর মুক্তি পাগল হাজারো জনতার উপস্থিতিতে ডাকবাংলো প্রাঙ্গণে আনুষ্ঠানিক ভাবে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়।
জেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে আজ সকাল থেকে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে নড়াইলমুক্ত দিবস পালিত হচ্ছে।


সারাদেশ,সিলেট বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_