তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ০২ জুলাই ২০২২, ০৫:৪০ অপরাহ্ন

বিশ্বের প্রথম এসএমএস ১ লাখ ২১ হাজার ডলারে বিক্রি

  • প্রকাশ বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১, ৪.২৫ এএম
  • ২৪ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ১৯৯২ সালের ৩ ডিসেম্বর, অর্থাৎ ২৯ বছর আগে পাঠানো হয়েছিল বিশ্বের প্রথম এসএমএসটি। তখন বড়দিনের মৌসুম চলছিল। সেই সময় ভোডাফোনের ব্যবস্থাপক রিচার্ড জারভিসকে এ বার্তাটি পাঠিয়েছিলেন ২২ বছরের নিল প্যাপওয়ার্থ। ১৫টি অক্ষরের এই বার্তায় লেখা ছিল ‘মেরি ক্রিসমাস’।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি নিলামকারী প্রতিষ্ঠান মেরি ক্রিসমাস লেখা বিশ্বের প্রথম এসএমএসটি বিক্রি করে ১ লাখ ২১ হাজার ডলারে (এক কোটি তিন লাখ টাকা)। প্যারিসের একটি নিলামকারী প্রতিষ্ঠানের আয়োজনে যুক্তরাজ্যের টেলিকম প্রতিষ্ঠান ভোডাফোন এর নিলাম ডাকে।

এসএমএসটি ‘নন-ফাঞ্জিবল টোকেন’ বা এনএফটি হিসেবে বিক্রি হয়েছে। বিনিময়যোগ্য ভার্চুয়াল উপাদানগুলোকে এনএফটি বা নন-ফাঞ্জিবল টোকেন বলা হয়। এনএফটি হলো ডিজিটাল দুনিয়ায় ‘একটিই আছে’ ধরনের সম্পদ, যা অন্য যেকোনো সম্পদের মতো কেনা যায় বা বিক্রি করা যায়। তবে এটি ধরা বা ছোঁয়া যায় না।

জানা যায়, ব্রিটিশ প্রোগ্রামার নিল প্যাপওয়ার্থ এই এসএমএসটি ফোন থেকে করেননি, কম্পিউটার থেকে পাঠিয়েছিলেন। সেই ঘটনার কথা মনে করে তিনি সম্প্রতি বলেছেন, সেদিন তিনি ভাবতেও পারেননি যোগাযোগের এই পদ্ধতিটি ভবিষ্যতে এত জনপ্রিয় হয়ে উঠবে।

তবে বিক্রেতারা মনে করেছিলেন এসএমএসটির দাম উঠতে পারে দুই লাখ ডলার পর্যন্ত। কিন্তু শেষ পর্যন্ত এটি সে লক্ষ্য ছুঁতে পারেনি। নিলামের সব অর্থই দান করা হবে জাতীসংঘের শরণার্থী শিবিরে।

সুত্রঃ এবিএন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam