তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৭:৫২ পূর্বাহ্ন

লালমনিরহাটের কৃষকরা সিম চাষ করে স্বাবলম্বী 

  • প্রকাশ বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১, ১১.২৭ এএম
  • ৩৩ বার ভিউ হয়েছে
Exif_JPEG_420

Exif_JPEG_420

লালমনিরহাট জেলা সংবাদদাতা।। সবুজের সমারোহে ভরে উঠেছে লালমনিরহাট জেলা। খাদ্যশস্য ভান্ডার নামে খ্যাত উত্তরবঙ্গের জেলা লালমনিরহাটে নিজ উদ্যোগে সিম চাষ করে স্বাবলম্বী হচ্ছে কৃষকেরা। লালমনিরহাট জেলার প্রত্যন্ত গ্রামে বাণিজ্যিকভাবে বাড়ছে সিমের চাষ। অনাবাদি জমিতে গত দেড় যুগের মতো নিজ উদ্যোগে কৃষকেরা  নানা পদ্ধতিতে বিভিন্ন জাতের সবজির আবাদ করে আসছে। বিগত কয়েক বছর সবজি আবাদের তালিকায় যোগ হয়েছে সিম। এ আবাদ প্রতি বছর বেড়েই চলছে, অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে লালমনিরহাটের কৃষকেরা।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, লালমনিরহাটের ৫ উপজেলার বিভিন্ন এলাকায় সিমের চাষ হচ্ছেন। প্রতিটি পরিবার নিজেদের বাড়ির আঙ্গিনা ও আশপাশের জমিতে নানা পদ্ধতিতে সিম চাষ করছেন।  চরাঞ্চলের বাড়িগুলোর চারপাশ ঘিরে রয়েছে সবুজ সিম গাছে ভরা।
কৃষকরা জানান, গত দেড় যুগ থেকে এখানে নিজ উদ্যোগে নানা পদ্ধতিতে সিম, শসা, চিচিংগা, বরবটি, করলাসহ নানা সবজির চাষ শুরু করেন। জমিগুলোকে কেটে নালা ও আইলে পরিণত করা হয়।
এ জেলার কৃষকরা উৎপাদন করেই জীবন -জীবিকা নির্বাহ করছেন। আর্থিক ও সামাজিকভাবে এগিয়ে যাচ্ছে কৃষকেরা।  সরকারি সংশ্লিষ্ট দপ্তরের কোন সহযোগিতা ছাড়াই বিভিন্ন এনজিও ও কীটনাশক কোম্পানীর লোকজনের পরামর্শই তাদের একমাত্র সহযোগিতা।
কৃষকদের দাবী চাহিদা অনুযায়ী স্বল্প সুদে কৃষি ঋণ, আধুনিক প্রশিক্ষণ ও সংশ্লিষ্ট দপ্তরের নিয়মিত তদারকি থাকলে কৃষকেরা জেলার অর্থনীতিকে আরও মজবুত করতে সক্ষম হবে। একই সাথে নিজেদেরও আর্থসামাজিক মর্যাদা বেড়ে যাবে। লালমনিরহাট কৃষি বিভাগ জানান, জেলায় প্রায় ৬ হাজার হেক্টর জমিতে বিভিন্ন শাক- সবজির আবাদ হয়েছে। বাজারে উন্নতজাতের ( আগাম) সিম ৪০ থেকে ৫০ টাকা দরে  বিক্রি হচ্ছে।  ন্যাযদাম পেয়ে কৃষকরা খুশী।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam