তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৩:১৭ পূর্বাহ্ন
muktinews24
সদ্য সংবাদ :
ফুলবাড়ীতে ৩৪৪ বোতল ফেনসিডিল সহ দুই মাদক চোরাকারবারি গ্রেফতার কুড়িগ্রামের উলিপুরে রাস্তা সংস্কার না করায়-প্রতিনিয়ত বাড়ছে দুর্ঘটনা  ফুলবাড়ীতে বিদ্যুতস্পৃষ্টে কৃষক নিহত সৈয়দপুরে স্বেচ্ছাসেবক দলের  বর্ণাঢ্য র‌্যালি ও   আলোচনা সভা  এক দরিদ্র পরিবারকে ঘর নির্মাণ করে দিলেন খানসামা উপজেলা চেয়ারম্যান লায়ন চৌধুরী কুড়িগ্রামে নানা আয়োজনে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী পালিত আদমদীঘিতে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উৎসব উদযাপন শ্রীমঙ্গলে মাটি চাপা পড়ে ৪ নারী চা শ্রমিকের মৃত্যু  আদমদীঘিতে ইয়াবা ট্যাবলেটসহ এক মাদক বিক্রেতা গ্রেপ্তার  নেত্রকোণায় ট্রাক চাপায় পথচারি নারী নিহত,ট্রাক জব্দ

শিগগির যুক্তরাষ্ট্রের বাজারে আসছে করোনা ট্যাবলেট

  • প্রকাশ শুক্রবার, ২৪ ডিসেম্বর, ২০২১, ৭.০৩ এএম
  • ৩৬ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: যুক্তরাষ্ট্রের বাজারে খুব শিগগির পাওয়া যাবে করোনাভাইরাসের চিকিৎসায় মুখে খাওয়ার ট্যাবলেট। গত বুধবার ফাইজারের তৈরি প্যাক্সলোভিড নামের এই ওষুধটির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। এটি কোভিড-১৯ এর প্রথম এই এন্টিভাইরাল ওষুধ। মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।

এ ওষুধটি অসুস্থ মানুষেরা হাসপাতালে ভর্তি হওয়ার মতো যথেষ্ট অসুস্থ হওয়ার আগে বাড়িতে বসেই খেতে পারবে। ১২ বছরের বেশি বয়সী এবং অন্তত ৮৮ পাউন্ড ওজনের কেউ করোনাভাইরাসে আক্রান্ত হওয়া নিশ্চিত হলে ওষুধটি গ্রহণ করতে পারবে। তবে ওষুধটি কিনতে হলে অবশ্যই চিকিৎসকের প্রেসক্রিপশনের প্রয়োজন হবে।

এফডিএ এর বিবৃতিতে বলা হয়েছে, কোভিড-১৯ শনাক্তের পর এবং লক্ষণ দেখা দেওয়ার পাঁচ দিনের মধ্যে যত দ্রুত সম্ভব ওষুধটি শুরু করা যাবে।

প্যাক্সলোভিড এর সঙ্গে আরও কয়েকটি এন্টিভাইরাল ওষুধ ব্যবহার করা যাবে।। নতুন তৈরি করা নিরমাটরেলভির এবং পুরনো রিটোনাভির এবং প্যাক্সলোভিড দিনে দুই বার করে পাঁচ দিন পর্যন্ত ব্যবহার করা যাবে।

গত সপ্তাহে ফাইজার একটি হালনাগাদ ফলাফল প্রকাশ করে। এতে দেখা গেছে, উচ্চ ঝুঁকিতে থাকা রোগীদের প্রথম লক্ষণ দেখা দেওয়ার কয়েক দিনের মধ্যে এই চিকিৎসা শুরু করা গেলে তাদের হাসপাতালে ভর্তি কিংবা মৃত্যুর হার ৮৯ শতাংশ কমে যায়। লক্ষণের প্রথম পাঁচ দিনের মধ্যে প্রয়োগ করা গেলেও এর কার্যকারিতা প্রায় একই রকম (৮৮ শতাংশ) থাকে।

গত নভেম্বরে বাইডেন প্রশাসন ঘোষণা দেয় যে তারা এই ওষুধের এক কোটি ডোজ কিনবে। প্রেসিডেন্ট জো বাইডেন জানান, তিনি ফাইজারের সফলতার তথ্য দেখে উৎসাহিত হয়েছেন আর বিশ্বাস করেন এই ওষুধটি মহামারি অবসানের পথে বড় পদক্ষেপ ফেলতে সাহায্য করবে।
সূত্রঃ এবিএন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam