বৃহস্পতিবার-২০শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ-৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ১০:৫৪

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবে শহীদ আসাদ : প্রধানমন্ত্রী করোনাভাইরাস: বাংলাদেশ কি হার্ড ইমিউনিটির দিকে যাচ্ছে? বাংলাদেশের বোলিং কোচ হতে আগ্রহী টেইট মৌলভীবাজারে আশার শাখা ব্যবস্থাপকদের ষান্মাসিক সমন্বয় সভা মৌলভীবাজারে নতুন করে আরো ৪৯ জনের শরীরে করোনা শনাক্ত সুজানগরে ১৪টন পেঁয়াজ ভর্তি ট্রাক খাদে, চালক-হেলপার অক্ষত তজুমদ্দিনে ভোক্তা অধিকার সংরক্ষন কর্তৃপক্ষের অভিযানে চার ব্যবসায়ীকে জরিমানা

শীতের পিঠা পুলি

প্রকাশ: বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১ , ৪:২৫ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: শীত এসে গেছে। শীতের সবচেয়ে সেরা ও সুস্বাদু পিঠা বলতে এখনও শীর্ষে দুধ পুলি। দুধ পুলি বানাতে একটু সতর্কতা জরুরি। মানে বানাবেন যেহেতু, সুস্বাদু যেন হয় সেটা ঠিকঠাক মনে রাখতে হবে।

 

উপকরন

(১) চালের কাই করার জন্য লাগবে :

চালের গুড়া – ১ কাপ।

পানি – ১ কাপ।

তেল – ১ টে. চামচ।

লবন – পরিমানমতো।

(২) পুরের জন্য লাগবে :

নারকেল – ১ কাপ।

খেঁজুরের গুড় – ৩/৪ কাপ (নিজেদের পছন্দ অনুযায়ী মিষ্টি দেবেন)

এলাচ গুড়া – ১/৪ চা. চামচ।

(৩) দুধ পুলির গ্রেভির জন্য লাগবে :

দুধ – ১ লিটার।

গুড় – ১/৩ কাপ (নিজেদের পছন্দ অনুযায়ী গুড় বাড়াতে, কমাতে পারেন)

এলাম – ৩/৪ টা (গুড়াও দিতে পারেন,  এলাচ গুড়াও দিতে পারেন)

নারকেল – সামান্য (ইচ্ছে)

প্রস্তুত প্রনালী

প্রথমে দুধ জ্বাল দিয়ে অর্ধেক করে নিন, তারপর গুড় আর এলাচ গুড়া দিয়ে ভালো করে মিশিয়ে, চুলার আঁচ কমিয়ে দিন। এবার প্যানে অল্প পানির সাথে গুড় দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর নারকেল দিয়ে মিডিয়াম আঁচে জ্বাল দিন আর অনবরত নাড়তে থাকুন, নারকেল শুকিয়ে ঘন আর আঠালো হয়ে গেলে এলাচ গুড়া দিয়ে ভালো করে মিশিয়ে নামিয়ে ঠাণ্ডা হতে দিন।

এবার একটা প্যানে ১ কাপ পানি, ১ টে. চামচ তেল আর পরিমানমতো লবন দিয়ে বলক আসার পরে চালের গুড়া দিয়ে ভালো করে মিশিয়ে ঢেকে রাখুন ৭/৮ মিনিট।

তারপর সেই কাই ভালো করে মথে নেবেন । এবার ছোট ছোট করে রুটির মতো বানিয়ে ভেতরে নারকেলের পুর ভরে ভালো করে সাইড গুলো সিল করে দেবেন ।

এখন জ্বাল দিয়ে রাখা দুধের আঁচ বাড়িয়ে বলক এলে পিঠা গুলো দিয়ে আঁচটা কমিয়ে ১০/১২ মিনিট জ্বাল দিন আর মাঝেমাঝে আলতো করে নেড়ে দেবেন, নামানোর আগে ইচ্ছে করলে নারকেল কুচি দিতে পারেন।

এবার সারভিং ডিশে ঢেলে নিজের মতো করে সাজিয়ে পরিবেশন করুন দারুন মজার – দুধ পুলি পিঠা।


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_