শুক্রবার-২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ-১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ২:৪২

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ বিএনপি ধ্বংস ছাড়া মানুষকে কিছু দিতে পারেনি: প্রধানমন্ত্রী সুন্দরগঞ্জে নদীর পানিতে ডুবে শিশুর মৃত্যু মৌলভীবাজারে ১৪২ জনের করোনা শানাক্ত রাত পোহালেই চলচ্চিত্র শিল্পী সমিতির ভোট এনবিআরের প্রাক-বাজেট আলোচনা শুরু ৬ ফেব্রুয়ারি লবিস্ট নিয়োগে কোটি কোটি ডলার ব্যয়ের ব্যাখ্যা বিএনপিকে দিতে হবে: প্রধানমন্ত্রী করোনা আক্রান্তের ৬ মাস পরও শরীরে উপসর্গ থাকছে

শুকনো কাশি থেকে মুক্তির ঘরোয়া উপায়

প্রকাশ: বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১ , ১১:৩১ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: আসছে শীত মৌসুম। এসময় দূষণের মাত্রা বেশি থাকে। তাই ঋতু পরিবর্তনের এই সময়টাতে অনেকেই ঠাণ্ডা জনিত রোগে আক্রান্ত হয়ে থাকে। শীতে দূষণের মাত্রা বেশি থাকায় শুকনো কাশিতে আক্রান্ত হওয়ার প্রবণতাও বেশি দেখা যায়। শুকনো কাশি থেকে সহজে মুক্তি পাওয়া যায় না। পাশাপাশি দূষণের কারণে হাঁপানি, যক্ষ্মা, ফুসফুসের সংক্রমণ ইত্যাদি কারণে শুকনো কাশি হয়ে থাকে।

শ্লেষ্মা না থাকলেও গলা ব্যথা বা জ্বালাভাব হতে পারে। যার কারণে অত্যন্ত অস্বস্তিকর পরিস্থিতিতে পরতে হয়। শুকনো কাশির সমস্যা থেকে তাই মুক্তি পেতে আমরা অনেক ধরনের মেডিসিন খেয়ে থাকি কিন্তু ঘরোয়া উপায়েও এর থেকে মুক্তি মিলতে পারে।

এজন্য যা করণীয়

প্রাকৃতিক ওষুধগুলোর মধ্যে ঘি ও মধু অন্যতম। শুকনো কাশি থেকে মুক্তি পেতে মধু দারুণ ভূমিকা রাখতে পারে। মধু অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং ওষুধিগুণে ভরপুর। আদা সেদ্ধ করে তাতে মধু মিশিয়ে পান করতে পারেন কিংবা গ্রিন টির সাথে মধু মিশিয়ে পান করা যেতে পারে।

পাশাপাশি শুকনো কাশিতে দেশি ঘিয়ের সাথে গুড় ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে মিশিয়ে নিন। এটি শুকনো কাশির বিরক্ততা থেকে আপনাকে আরাম দিতে সহায়তা করবে। তবে সেক্ষেত্রে প্রতি দুই ঘণ্টা পর পর এই নিয়মটি মানলে বেশি উপকার মিলবে।

সূত্রঃ বাংলাদেশ জার্নাল


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_