তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০২:০৪ অপরাহ্ন

শুকনো কাশি থেকে মুক্তির ঘরোয়া উপায়

  • প্রকাশ বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১, ১১.৩১ এএম
  • ৮১ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: আসছে শীত মৌসুম। এসময় দূষণের মাত্রা বেশি থাকে। তাই ঋতু পরিবর্তনের এই সময়টাতে অনেকেই ঠাণ্ডা জনিত রোগে আক্রান্ত হয়ে থাকে। শীতে দূষণের মাত্রা বেশি থাকায় শুকনো কাশিতে আক্রান্ত হওয়ার প্রবণতাও বেশি দেখা যায়। শুকনো কাশি থেকে সহজে মুক্তি পাওয়া যায় না। পাশাপাশি দূষণের কারণে হাঁপানি, যক্ষ্মা, ফুসফুসের সংক্রমণ ইত্যাদি কারণে শুকনো কাশি হয়ে থাকে।

শ্লেষ্মা না থাকলেও গলা ব্যথা বা জ্বালাভাব হতে পারে। যার কারণে অত্যন্ত অস্বস্তিকর পরিস্থিতিতে পরতে হয়। শুকনো কাশির সমস্যা থেকে তাই মুক্তি পেতে আমরা অনেক ধরনের মেডিসিন খেয়ে থাকি কিন্তু ঘরোয়া উপায়েও এর থেকে মুক্তি মিলতে পারে।

এজন্য যা করণীয়

প্রাকৃতিক ওষুধগুলোর মধ্যে ঘি ও মধু অন্যতম। শুকনো কাশি থেকে মুক্তি পেতে মধু দারুণ ভূমিকা রাখতে পারে। মধু অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং ওষুধিগুণে ভরপুর। আদা সেদ্ধ করে তাতে মধু মিশিয়ে পান করতে পারেন কিংবা গ্রিন টির সাথে মধু মিশিয়ে পান করা যেতে পারে।

পাশাপাশি শুকনো কাশিতে দেশি ঘিয়ের সাথে গুড় ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে মিশিয়ে নিন। এটি শুকনো কাশির বিরক্ততা থেকে আপনাকে আরাম দিতে সহায়তা করবে। তবে সেক্ষেত্রে প্রতি দুই ঘণ্টা পর পর এই নিয়মটি মানলে বেশি উপকার মিলবে।

সূত্রঃ বাংলাদেশ জার্নাল

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam