শুক্রবার-২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ-১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ১:৫৭

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ বিএনপি ধ্বংস ছাড়া মানুষকে কিছু দিতে পারেনি: প্রধানমন্ত্রী সুন্দরগঞ্জে নদীর পানিতে ডুবে শিশুর মৃত্যু মৌলভীবাজারে ১৪২ জনের করোনা শানাক্ত রাত পোহালেই চলচ্চিত্র শিল্পী সমিতির ভোট এনবিআরের প্রাক-বাজেট আলোচনা শুরু ৬ ফেব্রুয়ারি লবিস্ট নিয়োগে কোটি কোটি ডলার ব্যয়ের ব্যাখ্যা বিএনপিকে দিতে হবে: প্রধানমন্ত্রী করোনা আক্রান্তের ৬ মাস পরও শরীরে উপসর্গ থাকছে

সবার আগে শিক্ষকদের সম্মান: শিক্ষামন্ত্রী

প্রকাশ: শনিবার, ১১ ডিসেম্বর, ২০২১ , ১০:০৩ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেছেন, আমাদের শিক্ষকদের জন্য যে স্থানটা দরকার, তা দিতে হবে। যত বেশি বরাদ্দ দরকার তা দিতে হবে। অন্য সবকিছুর আগে আমাদের শিক্ষা খাতে বরাদ্দ, সবার আগে আমাদের শিক্ষকদের সম্মান। আর এ ক্ষেত্রে একাডেমিক সুপারভাইজারদের সর্বোচ্চ দায়িত্বশীলতার সাথে কাজ করতে হবে। এটা প্রতিনিয়ত করতে হয় তাই করছি এমনটা মনে করলে হবে না।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ‘পরিমার্জিত শিক্ষাক্রম ট্রাই-আউট কার্যক্রম পরিচালনার জন্য শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান ও সংশ্লিষ্ট উপজেলা একাডেমিক সুপারভাইজারগণের প্রশিক্ষণ’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমরা কতকিছু শিখি, কিন্তু তা প্রয়োগ করতে শিখি না। আমরা কতকিছু শিখে ফেলছি, কিন্তু সেটা কাজে লাগাতে পারি না। শিক্ষার্থীদের মুখস্থনির্ভর না হয়ে বাস্তব ও প্রায়োগিক দিকে আগ্রহী করে তুলতে হবে। শুধু পরীক্ষায় নম্বর পাওয়ার জন্য নয় বরং যা শিখবো তার প্রয়োগও শিখতে হবে, মানুষ হওয়ার জন্য শিখবো। আর তাহলেই শিক্ষা পরিপূর্ণ হবে।

ডা. দিপু মনি বলেন, সরকার অনেকগুলো জাতীয় লক্ষ্য হাতে নিয়েছে। জাতীয় ও আন্তর্জাতিক লক্ষ্যসমূহ বাস্তবায়নের জন্য শিক্ষাই মূল হাতিয়ার। আমরা বলছি চতুর্থ শিল্প বিপ্লব দরজায় কড়া নাড়ছে, আসলে কড়া নাড়ছে না দরজা ভেঙে ভিতরে আসার মতো অবস্থা। সেখানে আমরা প্রস্তুত কিনা, আমরা তো আসলেই সেভাবে প্রস্তুতও নই এখনো। আর এই প্রস্তুতি নিতেও হাতিয়ার শিক্ষা।

শিক্ষামন্ত্রী আরও বলেন, আমরা চাই শিক্ষার্থীরা যেন অনুসন্ধিৎসু হয়। শিক্ষার্থীদের জিজ্ঞাসা করার সুযোগ দিতে হবে। পড়াশোনাটা যেন কষ্টকর দিক না হয়। শিক্ষার্থীরা যেন উৎসাহ এবং উদ্দীপনার সাথে পড়ালেখাকে গ্রহণ করে। এসব বিষয় নতুন শিক্ষাক্রমের অন্তর্ভুক্ত করা হবে বলেও তিনি জানান। সূত্রঃ বাংলাদেশ জার্নাল


শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_