রবিবার-২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ-৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ,-দুপুর ১:০০

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ ইসি নিয়োগ বিল সংসদে উত্থাপন বিপিএম-পিপিএম পেলেন ২৩০ পুলিশ সদস্য স্কটল্যান্ডের মেয়েদের উড়িয়ে দিল টাইগ্রেসরা ১০১ টাকা কাবিনে বিয়ে হলো রাজ-পরীর সংসদের মুলতবি বৈঠক শুরু চট্টগ্রামে নতুন করে ১০২৬ জনের করোনা শনাক্ত ২ ব্যাংক নেবে ৩৩ জন আইটি অফিসার

সুজানগরে আগাম আবাদ করা পেঁয়াজের বাম্পার ফলন

প্রকাশ: শুক্রবার, ১০ ডিসেম্বর, ২০২১ , ৬:৪৬ পূর্বাহ্ণ , বিভাগ :

সুজানগর (পাবনা) প্রতিনিধি ঃ পাবনার সুজানগরে আগাম আবাদ করা (মূলকাটা) পেঁয়াজের এবার বাম্পার ফলন হয়েছে। তাছাড়া বর্তমানে হাট-বাজারে মূলকাটা পেঁয়াজের দামও বেশ ভাল। ফলে পেঁয়াজ চাষীদের মুখে হাসি দেখা দিয়েছে।
উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, এ বছর উপজেলার ১০টি ইউনিয়নে ১৬‘শ ৫০হেক্টর জমিতে আগাম (মূলকাটা) পেঁয়াজ আবাদের ল্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। কিন্তু আবহাওয়া অনুকূলে থাকায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে আবাদ হয়েছে ১৮‘শ ৫ হেক্টর জমিতে। ইতোমধ্যে উপজেরার চরাঞ্চলে আবাদ করা জমির পেঁয়াজ তোলা শুরু হয়েছে। আগামী ১০/১৫দিনের মধ্যে সকল জমির পেঁয়াজ তোলা শুরু হয়ে যাবে। উপজেলার গোপালপুর গ্রামের পেঁয়াজ চাষী আজমল হোসেন বলেন বর্ষার পানিতে চরাঞ্চলের জমিতে পলিজমে মাটির উর্বর শক্তি বৃদ্ধি পাওয়ায় অধিকাংশ জমিতে মূলকাটা পেঁয়াজের বাম্পার ফলন হয়েছে। বর্তমানে হাট-বাজারে ওই পেঁয়াজের বাজারও বেশ ভাল। উপজেলার চরখলিলপুর গ্রামের কৃষক আব্দুল জলিল বলেন ১বিঘা জমিতে আগাম পেঁয়াজ আবাদ করতে তার সার, বীজ ও শ্রমিকসহ উৎপাদন খরচ হয়েছে ২৪ থেকে ২৫ হাজার টাকা। আর প্রতি বিঘা জমিতে পেঁয়াজ উৎপাদন হয়েছে ৩০ থেকে ৩৫মণ। বর্তমানে হাট-বাজারে প্রতিমণ আগাম পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৮‘শ থেকে ২হাজার টাকা দরে। সে হিসাবে ১বিঘা জমিতে উৎপাদিত পেঁয়াজের মূল্য ৬৫ থেকে ৭০ হাজার টাকা যা, উৎপাদন খরচের চেয়ে অনেক বেশি। ফলে পেঁয়াজের বর্তমান এ বাজারে কৃষকরা ভীষণ খুশি। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাফিউল ইসলাম বলেন অন্যান্য বছরের চেয়ে এ বছর আগাম আবাদ করা পেঁয়াজের ফলন ভাল হয়েছে। তাছাড়া বর্তমানে হাট-বাজারে এ পেঁয়াজের দামও বেশ ভাল। ফলে পেঁয়াজ চাষীদের মুখে হাসি দেখা দিয়েছে।


রাজশাহী,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_