শুক্রবার-২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ-১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ২:২৯

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ বিএনপি ধ্বংস ছাড়া মানুষকে কিছু দিতে পারেনি: প্রধানমন্ত্রী সুন্দরগঞ্জে নদীর পানিতে ডুবে শিশুর মৃত্যু মৌলভীবাজারে ১৪২ জনের করোনা শানাক্ত রাত পোহালেই চলচ্চিত্র শিল্পী সমিতির ভোট এনবিআরের প্রাক-বাজেট আলোচনা শুরু ৬ ফেব্রুয়ারি লবিস্ট নিয়োগে কোটি কোটি ডলার ব্যয়ের ব্যাখ্যা বিএনপিকে দিতে হবে: প্রধানমন্ত্রী করোনা আক্রান্তের ৬ মাস পরও শরীরে উপসর্গ থাকছে

সুজানগরে মাছের মড়ক

প্রকাশ: শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১ , ৭:৩৫ পূর্বাহ্ণ , বিভাগ :

সুজানগর (পাবনা) প্রতিনিধি ঃ পাবনার সুজানগরে চলতি শীতের মৌসুমে মাছের মড়ক দেখা দিয়েছে। উপজেলার খাল-বিলের পাশাপাশি পুকুর ও মৎস্য প্রকল্পেও এ মড়ক ছড়িয়ে পড়েছে।
খোঁজ নিয়ে জানা যায়, উপজেলায় ঐতিহ্যবাহী খাজনার বিলসহ ছোট বড় ৬/৭টি বিল রয়েছে। সেই সঙ্গে উপজেলার বিভিন্ন গ্রামে রয়েছে অসংখ্য পুকুর ও মৎস্য প্রকল্প রয়েছে। এলাকার মৎস্যজীবী ও মৎস্য চাষীরা ওই সকল পুকুর ও মৎস্য প্রকল্পে মাছ চাষ করে জীবিকা নির্বাহ করেন। কিন্তু চলতি শীতের মৌসুমে ওই সকল বিলসহ তাদের পুকুর ও মৎস্য প্রকল্পে মড়ক দেখা দিয়েছে। উপজেলার মানিকহাট গ্রামের মৎস্য চাষী সজিব মন্ডল জানায়, তার বাড়ির পার্শ্ববর্তী একটি পুকুরে মাছের মড়ক দেখা দিয়েছে। প্রতিদিন ১০/১৫টি করে মাছ মরে ভেসে উঠছে। এতে তিনি আর্থিকভাবে তিগ্রস্ত হচ্ছেন। এ ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা নূর কাজমীর জামান খান বলেন কোন কারণে পানি দূষিত হলে মাছের মড়ক দেখা দেয়। আবার অক্সিজেন স্বল্পতার কারণেও মাছ মারা যায়। তবে এ সমস্যা দীর্ঘস্থায়ী হয়না। পানিতে ঢেউ সৃষ্টির পাশাপাশি চুন দিয়ে পানি পরিষ্কার করলেই মাছের মড়ক বা মাছ মরা বন্ধ হয়ে যায়।


রাজশাহী,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_