মঙ্গলবার-২৫শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ-১১ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ৩:৪৪

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ ঠাকুরগাঁওয়ে কাঠ পোড়ানোর অভিযোগে ইটভাটার তিন মালিককে জরিমানা ও মামলা পার্বতীপুরে রেলের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান সাড়ে ১৩লাখ টাকা জরিমানা আদায় ঢাকায় অমিক্রনের আধিপত্য, ৬৯ শতাংশই এই ভ্যারিয়ান্টে আক্রান্ত করোনায় আরও ১৫ মৃত্যু, শনাক্ত ১৪,৮২৮ আকাশছোঁয়া পারিশ্রমিকে আল্লুকে সিনেমার প্রস্তাব স্বামী-সন্তানসহ করোনায় আক্রান্ত অভিনেত্রী শার্লিন ফারজানা বিধিনিষেধ বাড়বে কিনা সিদ্ধান্ত ৭ দিন পর : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

হাবিপ্রবিতে বিদ্যুৎ ও জ্বালানির প্রায়োগিক গবেষনা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশ: সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১ , ২:৫০ অপরাহ্ণ , বিভাগ :
তানভীর হোসাইন(হাবিপ্রবি) উত্তরবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (বিইপিআরসি) এর সহায়তায় ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের আয়োজনে “Prospects and Challenges of Implementing Green Energy Technologies in the Northern Area of Bangladesh” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৬ ডিসেম্বর) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ উক্ত সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (বিইপিআরসি) এর চেয়ারম্যান(সচিব) জনাব সত্যজিৎ কর্মকার। সেমিনারটির সভাপতিত্ব করেন হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, সিএসই অনুষদের ডীন প্রফেসর ড. মাহাবুব হোসেন।
সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন ইইই বিভাগের চেয়ারম্যান ড. মোঃ জামিল সুলতান। টেকনিক্যাল সেশনে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ শামসুল আলম। এছাড়াও টেকনিক্যাল সেশনের অন্যান্য বক্তারা হলেন স্রেডা, বিদ্যুৎ বিভাগের সহকারি পরিচালক জনাব মোঃ রাশেদুল আলম, ইইই বিভাগের চেয়ারম্যান ড. মোঃ জামিল সুলতান ও রুয়েট এর ইইই বিভাগের প্রফেসর ড. মোঃ ফারুক হোসেন।
প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (বিইপিআরসি) এর চেয়ারম্যান(সচিব) জনাব সত্যজিৎ কর্মকার বলেন বিদ্যুৎ ও জ্বালানি ক্ষেত্রে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সে প্রযুক্তি ছড়িয়ে দিয়ে দেশের অর্থনীতির এই বেগবান ও কর্মচাঞ্চল্যর ধারাকে ধরে রাখতে ২০১৫ সালে বিইপিআরসি এর যাত্রা শুরু হয়। দেশে একসময় ৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হতো, আর বর্তমানে উৎপাদন ক্ষমতা ২৩ হাজার মেগাওয়াট এর বেশি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার জ্বালানি ও বিদ্যুৎ ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন সাধন করেছে। আমরা আরও অনেক গুলো প্রকল্প হাতে নিয়েছি। তিনি আরও বলেন আমরা গবেষণা ও ইনোভেশনের কথা বলি । এ জন্য বুয়েটসহ কয়েকটি জায়গায় আমরা উন্নতমানের ল্যাব তৈরি করে দিয়েছি। সামনে গবেষণার জন্য হাবিপ্রবিতেও বিইপিআরসি একটি ল্যাব তৈরি করবে।
সভাপতির বক্তব্যে হাবিপ্রবির  ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান বলেন, ১৯৮০ সালে আমাদের দেশে বিদ্যুৎ ব্যবহারকারীর সংখ্যা ছিল প্রায় ০.০১৬ শতাংশ , সেখানে এখন দেশে বিদ্যুৎ ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৮৫ শতাংশ। এই ক্ষেত্রে বর্তমান সরকারের অবদান অত্যন্ত গুরুপ্তপূর্ণ, এটি অস্বীকার করার কোন উপায় নেই।
সেমিনারে আরও উপস্থিত ছিলেন হাবিপ্রবির বিভিন্ন অনুষদের ডীন, চেয়ারম্যান, রেজিস্ট্রার, হল সুপার, প্রক্টর, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক, বিভিন্ন শাখার পরিচালক, এডিসি ( আইসিটি ও শিক্ষা) দিনাজপুর, নেসকো ও পল্লী বিদ্যুৎ অফিস এর কর্মকর্তাবৃন্দ, অন্যান্য শিক্ষক ও কর্মকর্তাবৃন্দসহ ইইই বিভাগের শিক্ষার্থীবৃন্দ। অনুষ্ঠানে উপস্থাপনা করেন ইইই বিভাগের সহকারি অধ্যাপক মোঃ মিজানুর রহমান।

রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_